ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

এইমাত্র পাওয়া

  • নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক অ্যালান ব্যারি এবং উপদেষ্টা রিয়াজ রহমানকে খালেদা জিয়ার বাসায় ঢুকতে দেয়নি পুলিশ
বাজারে শীর্ষস্থান দখল করল উইন্ডোজ ফোন নোকিয়া লুমিয়া ৫২০

প্রকাশ : ০৩ জানুয়ারি, ২০১৪


অ্যাড-ডুপ্লেক্সের ডিসেম্বর ২০১৩ রিপোর্ট অনুযায়ী বিক্রি ও জনপ্রিয়তার দিক দিয়ে বিশ্বের উইন্ডোজ ফোন বাজারে নোকিয়ার লুমিয়া ৫২০ ই এখন সবার চেয়ে এগিয়ে রয়েছে। গত ডিসেম্বরেই এটি ৩০ শতাংশে পৌঁছে। প্রায় একই স্পেসিফিকেশনের লুমিয়া ৫২১ কে সঙ্গে নিয়ে হিসাব করলে উইন্ডোজ ফোন বাজারের প্রায় এক তৃতীয়াংশই এখন লুমিয়া ৫২০ ও ৫২১ এর দখলে। গত মাসের আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন হল লুমিয়া ৬২৫ এবার ১০ম স্থান থেকে ৮ম স্থানে চলে এসেছে। এন্ট্রি লেভেলের ফোনগুলো যেখানে একের পর এক চমক দেখিয়ে যাচ্ছে সে তুলনায় নোকিয়ার নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস লুমিয়া ১০২০ ও লুমিয়া ১৫২০ বাজারে তেমন কোন প্রভাব ফেলতে পারেনি, কেন না তালিকার প্রথম ১০টি ডিভাইসের মাঝেও এদের জায়গা হয়নি। এমনকি শুধু উইন্ডোজ ফোন ৮ ডিভাইসগুলোর তালিকা করলেও শীর্ষ ১০-এ তাদের দেখা যাবে না। অপরদিকে শুধু উইন্ডোজ ফোন ৮-এর বাজার হিসাব করলে প্রায় ৪০ শতাংশ স্থানই এখন নোকিয়ার লুমিয়া ৫২০ নিয়ে নিয়েছে, লুমিয়া ৫২১ এর সঙ্গে হিসাব করলে যা ৪৪ শতাংশে দাঁড়ায়। তবে লুমিয়া ১০২০ ও কিছুটা এগিয়েছে, গত নভেম্বরে ১৩তম স্থানে থাকলেও স্যামসাং অ্যাটিভ এস ও লুমিয়া ৮২২ কে পেছনে হটিয়ে ডিসেম্বরে এটি ১১তম স্থানে চলে আসে। এছাড়া লুমিয়া ১৫২০ ও ১৯তম স্থান থেকে বর্তমানে ১৬তস স্থানে রয়েছে। এন্ট্রি লেভেলের স্মার্টফোন হিসেবে উন্নয়নশীল দেশগুলোর মাঝে লুমিয়া ৫২০ স্বাভাবিকভাবেই জনপ্রিয় হওয়ায় বিশ্বে এটি শীর্ষস্থান দখল করে নিয়েছে।
তবে অবাক করা ব্যাপার হল যুক্তরাষ্ট্রের মতো উন্নত রাষ্ট্রেও এটি সমানভাবে জনপ্রিয় এর স্বল্পমূল্যের কারণে। ফলে শুধু যুক্তরাষ্ট্রের বাজারেও এটি ২য় স্থানে রয়েছে। এদিকে বাংলাদেশের বাজারেও লুমিয়া ৫২০ বেশ উল্লেখযোগ্য অবস্থানে রয়েছে। নোকিয়া সেন্টারে যার বর্তমান মূল্য মাত্র ১২৫০০ টাকা। কম দামে যারা উইন্ডোজ ফোন ৮-এর স্বাদ নিতে চান লুমিয়া ৫২০ কে তারা নিঃসন্দেহে পছন্দের তালিকায় রাখতে পারেন।
এম মিজানুর রহমান সোহেল
 
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
FEnatunbartaSangbadBengalinewsnewstodayPratidinSunJJDINittefaqsamakaljobsinbdJugantororangebdbanglamail
....