মুসাররাত নওশাবা    |    
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০:০০
অমেয় আলোর কবি
রফিক আজাদ
রফিক আজাদ বাংলাদেশের আধুনিক কবিদের মধ্যে ভিন্ন ধারার। তার কবিতা থেকে সাহিত্যরস আস্বাদন যেমন রোমানঞ্চকর, তেমনি মেধাসাপেক্ষও বটে। তিনি তার কবিতায় আধুনিক চিন্তা নতুন আঙ্গিকে তুলে ধরেছেন- প্রকৃতির আবেদন-নিবেদনে। বাংলা সাহিত্যে রফিক আজাদ অনেকদিন ধরেই নতুন নতুন মাত্রায় আবিষ্কার হতে থাকবেন। তার কবিতায় রয়েছে সাহিত্যের নানা ধরনের রসদ। তাকে নিয়ে কাজ করা দুঃসাহসিক তো বটেই। একটি ভালো সংকলন করা অসম্ভবই ধরে নেয়া যেত, যদি না কবি মিন্টু হক তার কাশবন পত্রিকায় রফিক আজাদ বিশেষ সংখ্যা প্রকাশের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করতে না পারতেন। রফিক আজাদের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে মিন্টু হক ৭৫০ পৃষ্ঠার যে বিশেষ সংখ্যাটি প্রকাশ করেছেন, বাংলাদেশের তো বটেই, বিশ্বের উন্নত দেশেও কোনো প্রয়াত কবিকে নিয়ে এমন কাজ খুব বেশি হয়েছে বলে মনে হয় না। বাংলা একাডেমিতে কর্মরত থাকা অবস্থায় কবি রফিক আজাদ বুদ্ধদেব বসু বিশেষ সংখ্যা প্রকাশ করে যে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন- কবি মিন্টু হক যেন কবি রফিক আজাদের প্রদর্শিত পথেই আরও এক ধাপ নয়, বেশ কয়েক ধাপ এগিয়ে গেলেন। কবি মিন্টু হক সম্পাদিত কাশবন পত্রিকার ‘অমেয় আলোর কবি রফিক আজাদ’ নামের এই বিশেষ সংকলনে বাংলাদেশের প্রায় গুরুত্বপূর্ণ সব লেখকের উপস্থিতি সম্পাদকের শ্রম এবং নিবেদনের সাক্ষ্য বহন করছে। সৈয়দ শামসুল হক, আল মাহমুদ, সুনীল গঙ্গোপাধ্যায়, নির্মলেন্দু গুণ, আবদুল্লাহ আবু সায়ীদ, সৈয়দ আবুল মকসুদ থেকে শুরু করে দুই বাংলার এই সময়ের প্রতিশ্রুতিশীল তরুণ এবং প্রতিষ্ঠিত প্রায় সব লেখকের লেখায় সমৃদ্ধ এই সংখ্যাটি কবি রফিক আজাদ সম্পর্কিত আকর গ্রন্থে পরিণত হয়েছে। এমন কাজ নতুন সম্পাদকদের জন্য উৎসাহের যোগান হয়ে থাকবে। কবি মিন্টু হক বিশেষভাবে ধন্যবাদের দাবিদার। শিল্পী মাসুক হেলালের আঁকা রফিক আজাদের কাব্যময় পোট্রেট সংখ্যাটিকে আরও সমৃদ্ধ করেছে। এবারের বইমেলায় রফিক আজাদের ভক্ত অনুরাগীদের জন্য এ এক বিশেষ আয়োজন।



  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by