¦

এইমাত্র পাওয়া

  • চাঁদা না দেয়ায় নরসিংদীর পলাশে সন্ত্রাসীদের হামলায় সাবেক ফুটবলার নাদিরুজ্জামান খন্দকার নিহত
মালয়েশিয়া সীমান্তে ১৩৯ গণকবর, ২৮ বন্দিশিবির

অনলাইন ডেস্ক, ২৫ মে: | প্রকাশ : ২৫ মে ২০১৫

মালয়েশিয়া-থাইল্যান্ড সীমান্ত এলাকায় ১৩৯টি গণকবর ও ২৮টি টর্চার ক্যাম্পের (বন্দিশিবির) সন্ধান পেয়েছে মালয়েশিয় পুলিশ। মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর সোমবার একথা জানিয়েছেন।
মালয়েশিয়ার পুলিশ প্রধান জানান, মে মাসের ১১ থেকে ২৩ তারিখের মধ্যে বন্দিশিবির ও কবরগুলোর সন্ধান পাওয়া যায়।

তবে এসব গণকবরে কতটি মৃতদেহ আছে তা জানানো হয়নি। আজ থেকে ওইসব কবর থেকে লাশ তোলার কাজ শুরু হতে পারে। এর আগে দেশটির স্টার পত্রিকা ১০০টি লাশ উদ্ধারের কথা জানিয়েছে।
পুলিশ প্রধান খালিদ আবু বকর জানিয়েছেন, কোনো কোনো কবরে একাধিক লাশ রয়েছে। এ ছাড়া কোনো বন্দিশিবিরে একসঙ্গে ৩শ’য়েরও বেশি লোককে রাখার মতো জায়গা রয়েছে।
ধারণা করা হচ্ছে, মানবপাচারকারীরা বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের ওই বন্দিশিবিরগুলোতে রাখত এবং লাশগুলো তাদেরই।
পুলিশের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, বন্দিশিবির ও কবর পাওয়ার ঘটনার তদন্তকালে মানবপাচারের সঙ্গে জড়িত বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।
দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাকও মানবপাচারের সঙ্গে জড়িতদের আটকের ঘোষণা দিয়েছেন।
বেশ কিছুদিন আগে মালয়েশিয়ার উত্তরের পারলিস প্রদেশের পাশে অবস্থিত থাইল্যান্ডের সঙ্খলা প্রদেশে মানবপাচারকারীদের ব্যবহৃত ১৭টি নির্যাতন শিবির ও ২৬টি লাশ খুঁজে পায় দেশটির পুলিশ।
এ ঘটনার পর থাই পুলিশ মানবপাচারের সঙ্গে জড়িতদের ধরতে অভিযান শুরু করে। অভিযানের কারণে পাচারকারীরা থাইল্যান্ডে না গিয়ে বিদেশগামীদের নিয়ে সমুদ্রে ভেসে বেড়াচ্ছে ও উপকূলে ছেড়ে দিচ্ছে।
মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া উপকূল থেকে এ পর্যন্ত তিন হাজারেরও বেশি বাংলাদেশী ও রোহিঙ্গা মুসলিমদের উদ্ধার করা হয়েছে। তবে এই প্রথম থাইল্যান্ডের বাইরে পাচার হওয়াদের কবর ও বন্দীশিবিরের সন্ধান পাওয়া গেল। সূত্র: আলজাজিরা ও বিবিসি।

সর্বশেষ খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close