¦

এইমাত্র পাওয়া

  • চাঁদা না দেয়ায় নরসিংদীর পলাশে সন্ত্রাসীদের হামলায় সাবেক ফুটবলার নাদিরুজ্জামান খন্দকার নিহত
ইন্টারনেট পেশাজীবীদের আন্তর্জাতিক সম্মেলন শেষ

| প্রকাশ : ২৫ মে ২০১৫

দেশে দক্ষ ইন্টারনেট পেশাজীবী গড়ে তোলার প্রত্যয়ে শেষ হল বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আন্তর্জাতিক সম্মেলন। বিডিনগের আয়োজনে ঢাকায় এটি ছিল তৃতীয় সম্মেলন। ঢাকার লেকশোর হোটেলে গত সোমবার পাঁচ দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
এতে বিশেষ অতিথি ছিলেন এশিয়া-প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জের (বিডিআইএক্স) চেয়ারম্যান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।
বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান জানান, সম্মেলনের মূল উদ্দেশ্য অর্জনে সফলতা এসেছে। পরবর্তী সম্মেলন সিলেটে অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য গ্রহণযোগ্য ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করার যে লক্ষ্য ছিল তা অনেকটাই পূরণ হয়েছে।
বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাব্বির জানান, ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্কফোর্স (আইইটিএফ), এশিয়া-প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট), এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারসহ (এপনিক) তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে তথ্যপ্রযুক্তি পেশাজীবী ও প্রকৌশলীদের অংশগ্রহণে আর্থিকভাবে সহায়তা প্রদানের জন্য বিডিনগ থেকে একটি অর্থ তহবিল গঠন করার চেষ্টা করছি আমরা। এর মাধ্যমে স্থানীয় ট্যালেন্টদের আমরা আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করতে পারব বলে আশা করছি।
বিডিনগ বোর্ড অব ট্রাস্টির সদস্য মোহাম্মদ কাওছার উদ্দীন জানান, এ সম্মেলনের মাধ্যমে দেশী-বিদেশী প্রকৌশলীদের একসঙ্গে কাজ করার সুযোগ তৈরি হয়েছে। এতে আমাদের স্থানীয় প্রকৌশলীরা উচ্চতর জ্ঞান অর্জনের সুযোগ পেয়েছেন। উল্লেখ্য, বিডিনগ ২০১৩ সালের ১ অক্টোবর থেকে একটি অলাভজনক সংগঠন হিসেবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে। এটি মূলত বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের একটি কমিউনিটি হিসেবে কাজ করছে। নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (নগ) হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি যারা নিজেদের মধ্যে অপারেশনাল বিভিন্ন ইস্যু নিয়ে জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে। এছাড়া বিডিনগ অন্যান্য দেশ ও রিজিওনের নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ অ্যামেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসিফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিসের (অ্যাপ্রিকট) সঙ্গে পারস্পরিক সহযোগিতায় কাজ করে থাকে।-আইটি ডেস্ক
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close