¦

এইমাত্র পাওয়া

  • চাঁদা না দেয়ায় নরসিংদীর পলাশে সন্ত্রাসীদের হামলায় সাবেক ফুটবলার নাদিরুজ্জামান খন্দকার নিহত
চীনে এইচপির ইউনিট বিক্রি

| প্রকাশ : ২৫ মে ২০১৫

শীর্ষস্থানীয় কম্পিউটার ডিভাইস প্রস্তুতকারক হিউলেট-প্ল্যাকার্ডের (এইচপি) চীনা একটি ইউনিটের বড় অংশ বিক্রি করে দিয়েছে। তবে ব্যবসা গুটিয়ে ফেলার উদ্দেশ্যে এমন উদ্যোগ নেয়নি যুক্তরাষ্ট্রের জায়ান্ট কোম্পানিটি।
বরং বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশটিতে প্রযুক্তি ব্যবসায় আধিপত্য বাড়াতে সেখানকার একটি কোম্পানির সঙ্গে যৌথ বিনিয়োগের জন্য এ উদ্যোগ নিয়েছে এইচপি। চীনে এইচপির সার্ভার ইউনিটের ৫১ শতাংশ ২৩০ বিলিয়ন ডলার মূল্যে বিক্রি করা হয়েছে সিনহুয়া হোল্ডিংসের কাছে। এইচপি ও সিনহুয়া বিশ্ববিদ্যালয় মিলে যৌথভাবে নতুন কোম্পানি খুলতে এ উদ্যোগ নেয়া হয়েছে। বৃহস্পতিবার এইচপির এক বিবৃতিতে বলা হয়েছে, এখন থেকে এইচ৩সি নামে পরিচিত হবে নতুন এ কোম্পানি। যেখানে যৌথভাবে প্রায় ৪৫০ কোটি ডলার বিনিয়োগ করা হবে। কম্পিউটার সার্ভার, সংরক্ষণ ও প্রযুক্তি সেবা দিতে কাজ করবে কোম্পানিটি। নতুন কোম্পানিতে প্রায় আট হাজার কর্মী কাজ করবে ও বার্ষিক প্রায় ৩১০ কোটি ডলার আয় হবে। ক্যালিফোর্নিয়াভিত্তিক কোম্পানিটি চীনে ব্যক্তিগত কম্পিউটার এবং কম্পিউটার সামগ্রী বিক্রিতে এখনও আধিপত্য ধরে রেখেছে। এ শেয়ার বিক্রির ফলে সেখানে ব্যবসায়ে খুব বেশি প্রভাব পড়বে না বলেও মনে করে এইচপি। শেয়ার বিক্রির পুরো প্রক্রিয়া চলতি বছরের শেষ নাগাদ শেষ হবে। এতে মোর হোল্ডার ও অন্যদের সমর্থন পাওয়া যাবে বলে আশা করছে কোম্পানিটি। এদিকে টেক জায়ান্টটি গত বছরের শেষ দিকে নতুন পরিকল্পনা ঘোষণা করে। এতে কোম্পানিকে পিসি ও প্রিন্টিং এবং সফটওয়্যার ও এন্টারপ্রাইজ সার্ভিস নামে দুটি ভাগে ভাগ করার কথা বলা হয়।
-বিবিসি অবলম্বনে
আইটি ও প্রযুক্তি পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close