¦
আবুল মনসুর আহমদ গবেষণা পুরস্কার ২০১৫

| প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৫

‘আবুল মনসুর আহমদ গবেষণা পুরস্কার’ পেলেন পাঁচ কবি ও সাহিত্যিক। সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ওপর গবেষণা কর্মের জন্য তাদের এ সম্মাননা দেয়া হয়েছে।
সম্মাননা প্রাপ্ত পাঁচজন হলেন- ড. নুরুল আমিন, ড. রাজীব হুমায়ূন, ড. মিজানুর রহমান, ড. মো. চেঙ্গিস খান ও তরুণ গবেষক ইমরান মাহফুজ। এছাড়া বিশেষ সম্মাননা পেয়েছেন ড. রফিকুল ইসলাম।
সম্প্রতি বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে দিনব্যাপী ‘আবুল মনসুর আহমদ স্মৃতি সম্মেলনে’ তাদের প্রত্যেকের হাতে এ সম্মাননা সনদ ও ৫০ হাজার টাকা তুলে দেয়া হয়।
সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে আয়োজিত সম্মেলন ৩টি অধিবেশনে সমাপ্ত হয় এবং সম্মেলনে আবুল মনসুর আহমদের জীবন নিয়ে ইমরান মাহফুজের গ্রন্থনা ও পরিকল্পনায় একটি সাত মিনিটের তথ্যচিত্র দেখানো হয়।
প্রথম অধিবেশনের সভাপতিত্ব করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। প্রবন্ধ পাঠ করেন ড. বিশ্বজিৎ ঘোষ। আলোচক ছিলেন কামাল লোহানী, অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, সেলিনা হোসেন ও ড. মোরশেদ শফিউল হাসান।
দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন ড. রফিকুল ইসলাম। প্রবন্ধ পাঠ করেন ড. মো. চেঙ্গিস খান। আলোচক ছিলেন মুহম্মদ জাহাঙ্গীর, শামসুজ্জামান খান, সৈয়দ আবুল মকসুদ ও আবুল মোমেন।
শেষ অধিবেশনে সভাপতিত্ব করেন এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান। প্রবন্ধ পাঠ করেন ড. নুরুল আমিন। আলোচক ছিলেন সিরাজুল ইসলাম চৌধুরী, ড. মিজানুর রহমান, আবুল আহসান চৌধুরী ও হাবিব আর রহমান।
সম্মেলন উপলক্ষে স্টার বুকস থেকে প্রকাশ করা হয় লেখকের শ্রেষ্ঠ গল্প এবং প্রথমা থেকে ইমরান মাহফুজ সম্পাদিত একটি স্মারকগ্রন্থ। মেহেদী হাসান
 

সাহিত্য সাময়িকী পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close