¦
আসছেন চিকিৎসায় নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমাস

সাংস্কৃতিক রিপোর্টার | প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৫

ঢাকায় আসছেন চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমাস। ১৯-২১ নভেম্বর বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠেয় পঞ্চম ঢাকা লিটারারি ফ্যাস্টিভালে অংশ নেবেন আমেরিকান এ বিজ্ঞানী। উৎসবে আমন্ত্রিত অতিথিদের মধ্যে থাকছেন ভারতের স্বনামধন্য কথাসাহিত্যিক নয়নতারা শেহগাল, নারীবাদী লেখক শোভা দে, ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো, কিউবান শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক হোসে ফার্নান্দেজ ইয়োস, কেনিয়ার শিশুসাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড, পাকিস্তানের মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর, প্যালেস্টাইন কবি ঘাসান জাকতান, ঔপন্যাসিক অমিত চৌধুরী, কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রাসহ ১০টি দেশের ২৫০ জন সাহিত্যিক, লেখক, কবি, সমালোচক, সম্পাদক ও প্রকাশক। এর পাশাপাশি থাকবেন বাংলাদেশের স্বনামধন্য সাহিত্যিকরাও। বাংলাদেশকে বিশ্বসাহিত্য অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়েই শুরু হচ্ছে এ উৎসব। তাই উৎসবের প্রতিপাদ্য হচ্ছে সারা বিশ্ব বাংলাদেশকে সাহিত্যসমৃদ্ধ জাতি হিসেবে চিনুক। রোববার বাংলা একাডেমির সভাকক্ষে সংবাদ সম্মেলনে ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্ সিদ্দিকী এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উৎসবের অন্যতম আয়োজক বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, উৎসবের অপর দুই পরিচালক ও লেখক কাজী আনিস আহমেদ ও আহসান আকবর এবং উৎসবের প্রধান পৃষ্ঠপোষক সিটি ব্যাংকের সিইও সোহেল আর কে হুসেইন। সংবাদ সম্মেলনে জানান হয়- বৃহস্পতি থেকে শনি এ তিনদিন দর্শনার্থী ও সাহিত্যপ্রেমীদের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পযন্ত উৎসব প্রাঙ্গণে থাকছে নানা আয়োজন। এ উৎসব উপভোগ করতে হলে আগে থেকে নাম অন্তর্ভুক্তি করতে হবে। এ জন্য উৎসবের বাইরে ৮টি বুথ স্থাপন করা হবে। সেসব বুথ থেকে তাৎক্ষণিকভাবে বিনামূল্যে নাম অন্তর্ভুক্তি করে প্রবেশ পাস সংগ্রহ করে নিতে হবে। পাস ছাড়া এ উৎসবে কেউ প্রবেশ করতে পারবেন না।
সংবাদ সম্মেলনে জানান হয়, এর আগে ভিন্ন নামে হলেও এবারের আয়োজন হচ্ছে ঢাকা লিট ফেস্ট ব্যানারে। এ উৎসবে বাংলার আদি সংস্কৃতিকে তুলে ধরতে মঞ্চস্থ হবে মনসা মঙ্গলের বিশেষ অংশ বেহুলার লাচারি। এ অংশটি মঞ্চায়নের জন্য টাঙ্গাইল থেকে আসছে যাত্রাদল। প্রকাশিত হবে কায়জার হকের ইংরেজি ভাষায় অনূদিত মনসা মঙ্গল। বাংলায় যারা লেখেন তাদের বিশ্বের কাছে তুলে ধরতে অনেক উদ্যোগ নিয়েছে ঢাকা লিট ফেস্ট। প্রথমবারের মতো খ্যাতনামা ব্রিটিশ জার্নাল ওয়াসিফিরি বাংলাদেশকে উৎসর্গ করে একটি সংখ্যা করেছে সেটির প্রকাশনা উৎসব হবে। বেঙ্গল লাইটসের জার্নাল, সিক্স সিজন রিভিউসহ বেশ কয়েকটি জার্নাল আসছে এ আয়োজনে। ঢাকা লিট ফেস্টকে সামনে রেখে ঢাকা ট্রান্সলেশন সেন্টার নতুন অনুবাদক প্রজন্ম তৈরির লক্ষ্যে কাজ করছে। ভারতীয় অনুবাদক অরুণাভ সিনহার তত্ত্বাবধানে লাইব্রেরি অব বাংলাদেশ এর উদ্বোধন হবে এ আয়োজনে। উৎসবে বিভিন্ন আয়োজন অংশ নেবেন বাংলাদেশী কবি নির্মলেন্দু গুণ, মুহাম্মদ নূরুল হুদাসহ আরও অনেকে। আসছেন ভারতীয় কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা। ভারতীয় কবি সুদীপ সেনের সম্পাদনায় বাংলাদেশী লেখকসহ বেশ কয়েকজন আন্তর্জাতিক কবির একটি বইয়ের প্রকাশনা উৎসব হবে এ আয়োজনে। আন্তর্জাতিক সাহিত্য অঙ্গনে সাড়া জাগানো বাংলাদেশী বংশোদ্ভূত গালিব হাসানের বই প্রথমবারের মতো বাংলাদেশে আসবে এ উৎসবের মধ্য দিয়ে। প্যালেস্টাইনের কবি ঘাসান জাকতান আসছেন তার কবিতা ও বই নিয়ে। তিনি শোনাবেন ১৩ বছর বয়স থেকে গৃহহীন হয়ে যাওয়ার গল্প। কিউবা থেকে আসছেন সাহিত্যিক হোসে ফার্নান্দেজ ইয়োস। উৎসব চত্বরে পাওয়া যাবে পাকিস্তানের ক্রিকেটের ইতিহাস নিয়ে একটি বই। এতে থাকছে কি করে বাংলাদেশীরা বঞ্চিত হয়েছে পাকিস্তান আমলে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close