•       প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে 'মোরা', চট্টগ্রাম ও কক্সবাজারসহ কয়েকটি উপকূলীয় জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত; সেন্টমার্টিন-টেকনাফে বইছে ঝড়ো হাওয়া
অধ্যাপক ডা. জাহীর আল-আমিন    |    
প্রকাশ : ২০ এপ্রিল, ২০১৭ ০৮:২৫:১৩
নাক বন্ধ, মাথা ভার থাকলে

অনেক রোগী নাক বন্ধ থাকার অভিযোগ নিয়ে আমাদের কাছে আসেন। কিছু সময় এক দিক বন্ধ থাকে, কিছু সময় অন্য দিকে বন্ধ থাকে। এসব রোগীর নাক দিয়ে সর্দি ঝরে, নাকে গন্ধ ঠিকমতো পান না, অনেক সময় নাকে দুর্গন্ধ হয়। 
 
নাক দিয়ে শ্বাস নিতে না পারার কারণে রোগী নাক ডাকে, ঘুমের মধ্যে মুখ শুকিয়ে যায়। খুসখুসে কাশি ও রোগী কানে কম শোনে।
 
রোগ নির্ণয় : পরীক্ষা করে দেখা যায় এ রোগীদের নাকের হাড় বাঁকা থাকে। নাকের পর্দা একদিকে বেঁকে যেতে পারে বা দুদিকেই বেঁকে যায়। এর সঙ্গে নাকের ভেতরে অ্যালার্জি, ইনফেকশন বা পলিপ থাকতে পারে।
 
চিকিৎসা : নাকের হাড় বাঁকা থাকলে এবং তা সমস্যার সৃষ্টি করলে অপারেশনের মাধ্যমে ঠিক করে নিতে হয়। এর সঙ্গে সাইনাস বা কানের সমস্যা থাকলে সে সমস্যারও একই সঙ্গে সমাধান করে নেয়া দরকার। আধুনিক যুগে হাড় বাঁকা সোজা করার জন্য সেপ্টোপ্লাস্টি অপারেশন করা হয়। 
 
এ অপারেশনের বাড়তি সুবিধা হল নাকের বাহ্যিক কাঠামোর কোনো সমস্যা থাকলে রাইনোপ্লাস্টি অপারেশনের মাধ্যমে একই সঙ্গে ঠিক করে নেয়া যায়। ৬-৭ বছর বয়সেও এ অপারেশন করা হয়। তবে অপারেশন করতে দক্ষতা, অভিজ্ঞতা ও সূক্ষ্ম টেকনিক অবলম্বন করতে হয়।
 
যাদের নাকের হাড় বেশিমাত্রায় থাকে এবং উপরোক্ত সমস্যায় ভুগছে তারা অতি শিগগিরই চিকিৎসকের শরণাপন্ন হবেন।
 
নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন
ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা।
মোবাইল : ০১৭১৫০১৬৭২৭।

  • সর্বশেষ খবর
ডাক্তার আছেন বিভাগের অারও খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by