ডা. দিদারুল আহসান    |    
প্রকাশ : ১৫ জুন, ২০১৭ ০৮:২৫:২১
এই গরমে ঘামে ফাঙ্গাস
গরমে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ঘাম থেকে ত্বকে ছত্রাক বা ফাঙ্গাস সংক্রমণ হয়ে থাকে। সারা দিন ধরে আন্ডার গার্মেন্ট প্যান্ট ও জুতা পরে থাকলে সে জায়গায় এবং কুঁচকি, পায়ের আঙুলের মাঝে ছত্রাক আক্রমণ করার আশঙ্কা বেশি থাকে।

কীভাবে হয় : যেহেতু এটি ছোঁয়াচে, তাই আক্রান্ত ব্যক্তি থেকে সুস্থ ব্যক্তিতে ছড়ানোর আশঙ্কা প্রবল থাকে। এছাড়া পোষা প্রাণী, সেলুনে ব্যবহৃত ব্রাশ, সিনেমা হলের সিট, অন্যের ব্যবহার করা টুপি বা হ্যাট থেকেও ফাঙ্গাস ইনফেকশন হয়ে থাকে।

কোথায় হয় : শুধু ত্বকে নয়, এ ফাঙ্গাস নখ ও চুলেও আক্রমণ করতে পারে। এ অসুখ জীবননাশের জন্য হুমকি না হলেও জীবনযাত্রাকে মারাত্মকভাবে ব্যাহত করে। অতিরিক্ত চুলকানি, আক্রান্ত জায়গা থেকে কষ বা পুঁজ ঝরা রোগীকে সামাজিকভাবেও বিপর্যস্ত করে তুলে। মাথার কোনো জায়গায় হঠাৎ গোল গোল টাক পড়াও ফাঙ্গাস থেকে হয়। দাড়িতে ফাঙ্গাস হলে লোমের গোড়াতে পুঁজ দেখা যায়।

চিকিৎসা : পুঁজ হয় বলে অনেকে অ্যান্টিবায়োটিক খেতে দেন। আসলে এক্ষেত্রে অ্যান্টি ফাঙ্গাস ট্যাবলেট ও ক্রিম ব্যবহার করতে হয়। কারও কারও ক্ষেত্রে কয়েক মাসব্যাপী এর চিকিৎসা করতে হয়। মাথা, নখ ও ত্বকের এ চিকিৎসা একজন চর্মরোগ বিশেষজ্ঞের অধীনে হওয়াই ভালো। কারণ এ ওষুধগুলো অনেকের ক্ষেত্রে নিরাপদ নাও হতে পারে।

ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ
আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা
মোবাইল : ০১৭১৫৬১৬২০০
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর
ডাক্তার আছেন বিভাগের অারও খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by