অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৭ ০৯:৫৮:১০ | অাপডেট: ২১ এপ্রিল, ২০১৭ ১৪:১৫:০৩
প্যারিস হামলার দায় স্বীকার আইএসের
ফ্রান্সের রাজধানী প্যারিসে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

বৃহস্পতিবার রাতের ওই হামলায় এক পুলিশ সদস্য নিহত এবং আরও দু'জন আহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, প্যারিসের চ্যাম্প এলিসিস এলাকায় এক বন্দুকধারী নির্বিচারে গুলি শুরু করে। এতে ঘটনাস্থলেই এক পুলিশ সদস্য মারা যান। আহত হন আরও দু'জন। পরে চ্যাম্প এলিসিস বন্ধ করে দেয়া হয়।

পুলিশের দাবি, পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে সন্দেহভাজন হামলাকারীও নিহত হয়েছেন। খবর এএফপি, রয়টার্স ও বিবিসির।

আইএসের কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সিতে একাধিক ভাষায় হামলার দায় স্বীকার করা হয়েছে। আইএসের ভাষ্যে, আবু ইউসুফ আল-বেলজিকি নামে তাদের এক 'যোদ্ধা' এ হামলা চালিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পিয়েরে হেনরি ব্রানডেটও জানিয়েছেন, প্রাথমিকভাবে এটি আইএস জঙ্গিদের কাজ বলে তাদের ধারণা।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ২০১৫ সাল থেকে সন্ত্রাসী হামলায় ফ্রান্সে অন্তত ২৩৮ জন নিহত হয়েছে। আর বেশিরভাগ ক্ষেত্রে জঙ্গিগোষ্ঠী আইএস হামলার দায় স্বীকার করেছে।

তবে বৃহস্পতিবার রাতের হামলা আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে 'ইসলামী জঙ্গিবাদ' দেশটির প্রধান ইস্যু হয়ে দাঁড়িয়েছে।এক অনুষ্ঠানে ফ্রান্সের ১১ জন প্রেসিডেন্ট প্রার্থী

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এটিকে 'সন্ত্রাসী হামলা' উল্লেখ করেছেন। হামলার পরপরই তিনি দেশটির প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সংকট নিরসনে কথা বলেছেন।

প্রেসিডেন্ট জনগণের নিরাপত্তায় আইনশৃংখলা বাহিনীর প্রতি পূর্ণ সমর্থন দিয়েছেন। একইসঙ্গে নিহত পুলিশ সদস্যের প্রতি যথাযথ সম্মান জানানোর ঘোষণা দিয়েছেন তিনি।

এছাড়া ফ্রাঁসোয়া ওলাঁদ শুক্রবার মন্ত্রিসভার এক জরুরি বৈঠক আহ্বান করেছেন।

হামলার ঘটনায় নিরাপত্তা বাহিনীর প্রতি সন্মান জানিয়ে ১১ জন প্রেসিডেন্ট প্রার্থী রোববার হতে যাওয়া নির্বাচনের প্রচারণা বন্ধের ঘোষণা দিয়েছেন।

এদিকে, তদন্ত কর্মকর্তা ফ্রাঁসোয়া মলিনস সাংবাদিকদের জানিয়েছেন, হামলাকারীর পরিচয় তারা নিশ্চিত হয়েছেন। তবে এখনই তা প্রকাশ করা হচ্ছে না। আরও যাচাই-বাছাই করা হচ্ছে।
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by