প্রিন্ট সংস্করণ    |    
প্রকাশ : ২১ মার্চ, ২০১৭ ০৪:২৬:৫১
গেম তৈরির জন্য ডিপ্লোমা কোর্স চালু করবে সরকার

গেমের বিশ্ববাজার ধরতে এবং দেশে এ ইন্ডাস্ট্রিতে ভবিষ্যৎ নেতৃত্ব তৈরিতে দেশে বিশ্বমানের ডেভেলপার তৈরি করতে চায় সরকার। এজন্য গেম তৈরিতে ডেভেলপার তৈরিতে যৌথভাবে ‘গেম ডেভেলপমেন্ট’ ডিপ্লোমা কোর্স চালু করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও রাইজ আপ ল্যাবস।
 
আবেদনকারীদের মধ্য থেকে বাছাই করে ১৫-২০ জনকে গেম ডেভেলপার হিসেবে প্রশিক্ষণ দেয়া হবে। কোর্সের সময়কাল এক বছর, যার ৮ মাস প্রশিক্ষণ এবং ৪ মাস ইন্টার্নশিপ। সফল প্রশিক্ষণার্থীদের বিসিসি থেকে সনদ দেয়া হবে।
 
কোর্সের উদ্দেশ্য থাকছে প্রশিক্ষণ শুরুর আগে প্রশিক্ষণার্থীর কাছে গেম ইন্ডাস্ট্রি সম্পর্কে উপস্থাপন করা, গেম ইঞ্জিন ব্যবহার করে টুডি, থ্রিডি গেম তৈরি, ভার্সন কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে প্রজেক্ট ভার্সনগুলো নিয়ন্ত্রণ করা, গেমের প্রয়োজনীয় জিনিসগুলো টুডি, থ্রিডি অ্যাসেট ক্রিয়েশন সফটওয়্যারের মাধ্যমে তৈরি করা, গেম ডিজাইনের মূলনীতিগুলো ব্যাখ্যা করা, গেমের সমস্যা বা বাগ খুঁজে বের করা এবং সেগুলোর সমাধান করা।
 
সর্বশেষে প্রশিক্ষণার্থীকে নিজের গেম বানাতে সক্ষম করে তোলা ও গেম ডেভেলপার হিসেবে ক্যারিয়ারের বিভিন্ন পথ প্রদর্শন করা।
 
কোর্সটিতে আবেদনের জন্য আবেদনকারীকে কম্পিউটার বা বিজ্ঞান বিভাগের গ্রাজুয়েট হতে হবে। অথবা চার বছরের আইসিটি ডিপ্লোমা বা যে কোনো ‘অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং’ ল্যাঙ্গগুয়েজের অভিজ্ঞতা অথবা আবেদনকারী গ্রাজুয়েট না হলে তিন বছরের এ সম্পর্কিত কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ৩০ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে। কোর্সটিতে আবদেন করতে হলে যঃtp://bkiict.bcc.gov.bd/course/CRS023_02 এই লিংকে যেতে হবে।

  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by