অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১৪ মে, ২০১৭ ১৩:৪৩:৫৬ | অাপডেট: ১৪ মে, ২০১৭ ১৩:৪৯:০৪
শিশুদের খাওয়ান সুপার ফুড
প্রায় সব মায়ের একই অভিযোগ আমার সন্তান সবজি খেতে চায় না। তবে কৌশল করে দুই হাতের জাদুতে সবুজ শাক-সবজি দিয়ে নতুন নতুন কিছু সুপার ফুড তৈরি করে শিশুদের চমকে দিতে পারেন।

তবে আমরা জানি ব্রোকলি কখনও আমিষের স্বাদ দিতে পারবে না, তারপরও শিশুদের সবজি খাওয়ানোর এটা একটি আদর্শ পদক্ষেপ হতে পারে। এভাবে সবজির প্রতি আকৃষ্ট হবে শিশুরা এবং আনন্দ নিয়ে মনভরে খাবে।

তাহলে আসুন দেরি না করে সবজি দিয়ে আমিষের মতো দেখতে নতুন নতুন রেসিপির নাম ও প্রস্তুত প্রণালি জেনে নিন-

বিফ ও লাল মরিচ বার্গার: অতিরিক্ত গাজর এবং রোস্টেড মরিচ দিয়ে আপনার বার্গারটি প্যাক করুন। এতে যোগ করতে পারে অন্যান্য সবজিও। এ বার্গারের সুগন্ধ বাচ্চাদের সবজি খেতে উৎসাহিত করবে।

টমেটো এবং সবজি দিয়ে পাস্তা: এটাকে পাঁচ তারকা হোটেলের রেসিপি বলা যেতে পারে। সস স্যালরি, গাজর, লেইক, মরিচ, টমেটো এবং পেঁয়াজ সম্পূর্ণভাবে চূর্ণ করতে হবে। এভাবে শিশুরা বুঝতেও পারবে না খাবারে সবজি আছে। এখানে চিজ দেয়া যেতে পারে, কারণ পনিরে ভালো ক্যালসিয়াম রয়েছে।

ব্রোকলি ও আলুর স্ন্যাকস: শিশুদের ব্রোকলি খাওয়াতে রিতিমত ভীতিকর পরিস্থিতিতে পড়তে হয়। তবে একটু চালাকি করে পোস্তদানা ও আলুর সঙ্গে ব্রোকলি মিশিয়ে সবুজ স্ন্যাকস তৈরি করা যেতে পারে। এটাকে হালকা জলখাবার বলা যেতে পারে। এছাড়া এটা ক্রিম চিজে ডিপ করে খেতে দারুন লাগে।

ক্রিমি এভো ললি: এ্যাভোকেডো একটি ফল। এটা দিয়ে সোনামনির জন্য আমরা সুস্বাদু ক্রিমি ললি তৈরি করতে পারেন। আভাকাডো, দই, লেবু এবং ভ্যানিলা দিয়ে তৈরি ললি শিশুরা অনেক আগ্রহ নিয়ে খাবে।

স্প্যাগেটি ভেজ সসে মিট বল: স্প্যাগেটি ও মিট বলের স্থান কি কেউ পূরণ করতে পারে বলেন? তবে এটা পূরণ সম্ভব যেমন- শসা, গাজর এবং পেঁয়াজ ও মসলা মিশিয়ে আপনি এটা তৈরি করতে পারেন। এর মজা পুরো পরিবার মিলে উপভোগ করতে পারেন।

সবুজ পাকোরা: কচি কুমড়া ও ব্রোকোলি খুব সূক্ষ্মভাবে কেটে ভালো করে মিশিয়ে ফ্রাই করে আকর্ষণীয় পত্রে পরিবেশ করা যেতে পারে। শিশুরা এ খাবারটি খুব পছন্দ করবে, এবং আপনিও পেয়ে যাবেন শিশুটির জন্য নিশ্চিত সুপার ফুড।
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by