অনলাইন ডেস্ক    |    
প্রকাশ : ১২ জুলাই, ২০১৭ ১০:৫৬:২৭
কফিপানে বাড়াবে আয়ু!
কাজের চাপে ক্লান্তি কমাতে আমরা আয়েশ করে কফি পান করে থাকি। শুধু তাই নয় আড্ডা জমাতেও কফির জুড়ি মেলা ভার। কিন্তু আপনি জানেন কী? কফি পানে মানুষের আয়ু বাড়ে। নতুন এক গবেষণায় এমন তথ্যই পাওয়া গেছে।

তাই কফি প্রেমিকদের বলছি, দীর্ঘদিন বাঁচার ইচ্ছে থাকলে আপনারা এখন থেকেই বেশি বেশি করে কফি পান করা শুরু করে দিন। আপনি যদি দিনে তিন কাপ কফি পান করেন, তাহলে আপনার আয়ু বাড়াবেই।

দশটি ইউরোপীয় দেশের প্রায় পাঁচ লাখ মানুষের ওপর গবেষণা চালিয়ে এই দাবি করছেন গবেষকরা। খবর বিবিসির।

একটি গবেষণা জার্নালে প্রকাশিত (অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন) গবেষণায় বলা হয়, এক কাপ অতিরিক্ত কফি মানুষের আয়ু বাড়াতে পারে। এই কফি যদি ডিক্যাফিনেটেড বা ক্যাফিনবিহীনও হয় তাহলেও কাজ করে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা বলেন, বেশি কফি পানে মৃত্যু ঝুঁকি কমে, বিশেষ করে হৃদরোগ এবং পাকস্থলীর রোগে মৃত্যুর ঝুঁকি কমে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যার ডেভিড স্পিগেলহালটার বলছেন, যদি এই গবেষণা সঠিক হয়, তাহলে প্রতিদিন এক কাপ অতিরিক্ত কফির কারণে একজন পুরুষের আয়ু তিন মাস এবং একজন নারীর আয়ু এক মাস বেড়ে যেতে পারে।

তারা বলছেন, কফি মানুষের আয়ু বাড়াচ্ছে, নাকি কফি পানকারীদের জীবন প্রণালীর কারণে তারা বেশি দিন বাঁচছেন সেটা পরিষ্কার নয়। তাই এই গবেষণা নিয়ে প্রশ্নও আছে অনেকের।

এর আগের গবেষণাগুলোতে অবশ্য মানবদেহের ওপর কফির প্রভাব সম্পর্কে পরস্পরবিরোধী ফল পাওয়া গিয়েছিল।

কফিতে যে ক্যাফেইন থাকে, তা সাময়িক সময়ের জন্য মানুষকে অনেক বেশি সজাগ রাখতে পারে। কিন্তু বিভিন্ন মানুষের ওপর ক্যাফেইনের প্রভাব বিভিন্ন রকমের হয়।

তবে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস সন্তান সম্ভবা নারীদের দিনে ২শ' গ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করতে নিষেধ করেছে। কফি বেশি পান করলে নবজাতক শিশুর আকার খুব ছোট হতে পারে বলে আশংকা করা হয়।
 
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর
আমার পরিবার বিভাগের অারও খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by