স্পোর্টস রিপোর্টার    |    
প্রকাশ : ২১ মার্চ, ২০১৭ ০০:০০:০০ | অাপডেট: ২১ মার্চ, ২০১৭ ০৩:৪৬:৪৬
১ থেকে ১০০
বাংলাদেশ টেস্ট পরিবারের অভিজাত সদস্য হয় ২০০০ সালের জুনে। সে বছর ১০ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ নিজেদের অভিষেক টেস্ট খেলতে নামে ভারতের বিপক্ষে। ইতিহাসে প্রথমবারের মতো দুই বাঙালি অধিনায়ক বাংলাদেশের নাঈমুর রহমান দুর্জয় ও ভারতের সৌরভ গাঙ্গুলী টস করেন। নাঈমুর রহমান এখন সংসদ সদস্য এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক। সৌরভ গাঙ্গুলী ভারতের ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সভাপতি।

অভিষেক টেস্টে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ৪০০ রান তুলেছিল। আমিনুল ইসলাম বুলবুল প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে টেস্টে সেঞ্চুরি (১৪৫) করেন। হাবিবুল বাশারের ব্যাট থেকে আসে ৭১ রান। নাঈমুর রহমান ছয় উইকেট নেন। বাংলাদেশ অবশ্য দ্বিতীয় ইনিংসে ৯১ রানে অলআউট হয়ে নয় উইকেটে ম্যাচ হেরে যায় চতুর্থদিনে।

তিন বছর পর ২০০৩ সালে ‘সিলভার জুবিলি’ পূর্ণ করে বাংলাদেশ। নিজেদের ২৫তম টেস্টে সাত উইকেটে হারে ইংল্যান্ডের কাছে। উইকেটকিপার-ব্যাটসম্যান খালেদ মাসুদের অর্ধশতরানে (৫১) প্রথম ইনিংসে স্বাগতিকরা ২০৩ এবং ওপেনার হান্নান সরকারের ৫৯ রানে ২৫৫ রান করে দ্বিতীয় ইনিংসে।

মাশরাফি মুর্তজা চার উইকেট নিয়েছিলেন ম্যাচে। বাংলাদেশের ২৫তম টেস্ট ম্যাচও অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

নিউজিল্যান্ডের ডানেডিনে ২০০৮ সালের ৪ জানুয়ারি টেস্ট ক্রিকেটে ‘হাফ সেঞ্চুরি’ পূর্ণ করে বাংলাদেশ। নিজেদের ৫০তম টেস্টে সফরকারীরা নয় উইকেটে হার মানে তিনদিনে। তামিম ইকবাল টেস্টে নিজের অভিযাত্রা শুরু করেন জোড়া হাফ সেঞ্চুরির (৫৩ ও ৮৪) হাত ধরে। মাশরাফি ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন।

বাংলাদেশ ৭৫তম টেস্ট খেলেছে খুলনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আবুল হাসান নিজের ডেব্যু টেস্টে ১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে নেমে সেঞ্চুরি (১১৩) করেন। এই কৃতিত্ব অর্জনকারী প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান তিনি। সাকিব আল হাসান দ্বিতীয় ইনিংসে তিন রানের জন্য এবং নাসির হোসেন ছয় রানের জন্য সেঞ্চুরি মিস করেন। নিজেদের ‘ডায়মন্ড জুবিলি’ টেস্টে বাংলাদেশ হেরেছিল ১০ উইকেটে।

১০০ টেস্টের পরিভ্রমণে সবচেয়ে উজ্জ্বল শততম টেস্ট। রোববার কলম্বোর পি সারা ওভালে শেষ হওয়া এই মাইলফলক স্পর্শ করা টেস্ট ম্যাচে বাংলাদেশ চার উইকেটের অবিস্মরণীয় জয় পায় শ্রীলংকার বিপক্ষে। সৌম্য সরকার (৬১), মুশফিকুর রহিম (৫২) ও অভিষিক্ত মোসাদ্দেক হোসেনের (৭৫) ফিফটির সঙ্গে যোগ হয় সাকিব আল হাসানের শতক (১১৬)। তাতে প্রথম ইনিংসে বাংলাদেশের পুঁজি ৪৬৭। দ্বিতীয় ইনিংসে তামিম ইকবালের ৮২ রানের ইনিংস শততম টেস্টে ঐতিহাসিক জয় এনে দেয় বাংলাদেশকে। ম্যাচে ছয় উইকেট নেয়া সাকিব সিরিজসেরা। ম্যাচসেরা তামিম।


 
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by