•       ফরিদপুরের সালথায় দুই ইউপি চেয়ারম্যান সমর্থকদের সংঘর্ষে নিহত ১
যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ মার্চ, ২০১৭ ০০:০০:০০
মন্ত্রীদের নজরে রাখতে ট্রাম্পের ‘গুপ্তচর’ নিয়োগ
নিজের মন্ত্রীদের নজরে রাখতে ‘গুপ্তচর’ লাগিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন মন্ত্রণালয়ে ট্রাম্পের নিয়োগ দেয়া মন্ত্রীরা তার প্রতি আনুগত্য প্রকাশ করে নিজেদের দায়িত্ব ও কর্তব্য ঠিকভাবে পালন করছে কিনা তা নজরদারি করছে হোয়াইট হাউসের নিয়োগ করা এসব গুপ্তচর। ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্পের মন্ত্রিসভার বেশিরভাগ মন্ত্রীই তাদের নিজ নিজ মন্ত্রণালয় পরিচালনার জন্য এখনও কোনো নেতৃত্ব টিম গঠন করতে পারেননি কিংবা মন্ত্রণালয়ের শীর্ষ পদগুলোতে কোনো কর্মকর্তা নিয়োগ করা হয়নি। তার আগেই মন্ত্রীদের ওপর নজরদারি করতে গুপ্তচর নিয়োগ করেছে হোয়াইট হাউস। ট্রাম্প প্রশাসনের ভেতরে ও বাইরে কাজ করেন এমন প্রায় ৮ জন কর্মকর্তা বলেছেন, হোয়াইট হাউসের বেশ কয়েকজন প্রভাবশালী সহযোগীর বিরুদ্ধে ইতিমধ্যে মন্ত্রীদের ওপর নজরদারির অভিযোগ পাওয়া গেছে।
পরিবেশ সুরক্ষা বিষয়ক সংস্থার প্রধান স্কট প্র“ইট এবং তার সহযোগীদের ওপর নজরদারি করার জন্য গুপ্তচর লাগানো হয়েছে। মাত্র ৪ সপ্তাহ আগে প্র“ইটকে নিয়োগ দিয়েছেন ট্রাম্প। তবে বিষয়টা আঁচ করতে পেরে ওই গুপ্তচরকে সংস্থার বেশ কয়েকটি বৈঠক থেকে বের করে দিয়েছেন প্র“ইট। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তার মতে, প্রতিরক্ষামন্ত্রী জেম ম্যাটিসের ওপরও নজরদারি করার জন্য সাবেক এক নৌকর্মকর্তা ও জঙ্গিবিমানের পাইলটকে পেন্টাগনে নিয়োগ করে হোয়াইট হাউস।
হোয়াইট হাউসের এই তৎপরতার সঙ্গে সাবেক সোভিয়েত ইউনিয়ন যুগের কমিউনিস্ট পার্টির রাজনীতিকদের একটা মিল রয়েছে। সামরিক বাহিনীর কমান্ডাররা সোভিয়েত নেতৃত্বের প্রতি অনুগত কিনা তা নিশ্চিত হওয়ার জন্য কমিউনিস্ট পার্টির কর্মকর্তাদের বিভিন্ন সামরিক ইউনিটে নিযুক্ত করা হতো। ঠিক একইভাবে মন্ত্রীরা মার্কিন নেতৃত্বের প্রতি আনুগত্য ও তাদের কর্মকাণ্ড সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য রাজনৈতিক বিবেচনায় গুপ্তচর নিয়োগ করেছে হোয়াইট হাউস। এই গুপ্তচরদের হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা পদের সম্মান দিয়ে প্রত্যেকটা মন্ত্রণালয়েই এদের নিযুক্ত করা হয়েছে। জ্বালানি, স্বাস্থ্য ও গণপূর্ত মন্ত্রণালয়সহ প্রায় ১৬টি মন্ত্রণালয়ে এমন উপদেষ্টা নিযুক্ত করা হয়েছে। এমনকি নিযুক্ত করা হয়েছে নাসার মতো কয়েকটি ছোট সংস্থায়ও। ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্টের মাধ্যমে প্রোপাবলিকার হাতে আসা কিছু নথি এ তথ্য নিশ্চিত করেছে। এই উপদেষ্টারাই মূলত গুপ্তচর হিসেবে কাজ করছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বাইরে কিংবা ভেতরে আলাদা কোনো অফিসে তারা কাজ করেন। তারা কোনো মন্ত্রণালয়ের কাছে দায়বদ্ধ নন এবং এ কারণে তারা মন্ত্রণালয়ে রিপোর্টও করেন না। তারা রিপোর্ট করেন মন্ত্রিসভাবিষয়ক অফিসে। এই মন্ত্রিসভা বিষয়ক অফিসের তদারকির দায়িত্বে রয়েছেন হোয়াইট হাউস ডেপুটি চিফ অব স্টাফ রিক ডিয়ারবর্ন। ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের মতে, রিক ডিয়ারবর্নের একজন শীর্ষ সহযোগী জন ম্যাশবার্ন এই গুপ্তচরদের সঙ্গে প্রতি সপ্তাহে কনফারেন্স কলের মাধ্যমে যোগাযোগ করেন। বলা যায়, হোয়াইট হাউসের সঙ্গে এই গুপ্তচরদের নিবিড় যোগাযোগ রয়েছে।
নির্বাচনকালীন ট্রাম্পের একজন প্রচারণা উপদেষ্টা ব্যারি বেনেট বিষয়টি স্বীকার করে বলেন, ‘আমি মনে করি এরকম একটা বিষয় বেশ কার্যকর। বিশেষ করে আপনি যখন একটা সরকার গঠন শুরু করেছেন এবং আপনার একটা রাজনৈতিক প্রতিপক্ষ রয়েছে। এ ছাড়া যেখানে সরকারি নীতিগুলোও নাটকীয়ভাবে ভিন্ন হতে যাচ্ছে।’ তিনি আরও বলেন, ‘হোয়াইট হাউসের কারো না কারো মন্ত্রণালয়গুলোতে থাকা দরকার। কারণ এখন পর্যন্ত সেখানে সিনিয়র কোনো কর্মকর্তা নেই। উপদেষ্টারা (গুপ্তচরেরা) মন্ত্রণালয়গুলোতে হোয়াইট হাউসের হয়ে কাজ করছে।’ মন্ত্রীদের নজরে রাখার হোয়াইট হাউসের এ ব্যবস্থাপনা অনেকটাই অস্বাভাবিক। কেননা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ বা বিল ক্লিনটন এমনটা করেননি। সমালোচকরা বলছেন, এ কারণে পরিণামে ট্রাম্প প্রশাসনের চেইন অব কমান্ডে অবিশ্বাস, বিশৃংখলা ও অদক্ষতার সৃষ্টি হতে পারে।
বিশেষ প্রতিবেদন
মন্ত্রীদের নজরে রাখার হোয়াইট হাউসের এ ব্যবস্থাপনা অনেকটাই অস্বাভাবিক। কেননা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ বা বিল ক্লিনটন এমনটা করেননি। এ কারণে ট্রাম্প প্রশাসনের চেইন অব কমান্ডে অবিশ্বাস, বিশৃংখলা ও অদক্ষতার সৃষ্টি হতে পারে।



  • সর্বশেষ খবর
দশ দিগন্ত বিভাগের অারও খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by