•       ফরিদপুরের সালথায় দুই ইউপি চেয়ারম্যান সমর্থকদের সংঘর্ষে নিহত ১
যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ মার্চ, ২০১৭ ০০:০০:০০
কিম জং উন খুব খারাপ কাজ করছেন : ট্রাম্প
উত্তর কোরিয়ার নেতা কিং জং উনের সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পিয়ং ইয়ংয়ের তীব্রগতির নতুন রকেট ইঞ্জিন পরীক্ষার পর কয়েক ঘণ্টার মধ্যে ট্রাম্প বলেন, তিনি (কিম) খুব, খুব খারাপ কাজ করেছেন। ছুটি কাটাতে ফ্লোরিডার মার-এ-লাগো রিসোর্টে যাওয়ার সময় সাংবাদিকদের কাছে তিনি ওই মন্তব্য করেন।
ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়াসহ অন্যান্য ইস–্যতে তার প্রশাসনের কর্মকর্তারা সাপ্তাহিক বৈঠকে আলোচনা করেছেন। উত্তর কোরিয়া ইস্যুতে ওই আলোচনার কথা উল্লেখ করে ট্রাম্প বলেছেন, তিনি (কিম) খুব, খুবই খারাপ কাজ করছেন। আমি বলব, তিনি অত্যন্ত খারাপ কাজ করেছেন।
পিয়ং ইয়ংয়ের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, সোহাই স্যাটেলাইট উৎক্ষেপণ মাঠে শক্তিশালী এক নতুন রকেট ইঞ্জিনের পরীক্ষা পর্যবেক্ষণ করেছেন দেশটির নেতা কিম জং উন। চলতি বছরের শুরুতে উত্তর কোরিয়ার এই নেতা বলেন, আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় প্রস্তুত ছিল সেনাবাহিনী। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের চীন সফরের মধ্যেই উত্তর কোরিয়া ওই পরীক্ষা চালায়। টিলারসনের পূর্ব এশিয়া সফরে পিয়ং ইয়ংয়ের ক্রমবর্ধমান পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয়টি প্রাধান্য পেয়েছে। তবে এর আগেও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার লাগাম টেনে ধরতে আলোচনা ও নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তাতে কোনো কাজ হয়নি।
উত্তর কোরিয়া অর্থবহ সাফল্য অর্জন করেছে-সিউল : সিউল বলেছে, উত্তর কোরিয়ার সর্বশেষ রকেট ইঞ্জিন পরীক্ষার মাধ্যমে বোঝা যাচ্ছে যে দেশটি এ ক্ষেত্রে অর্থবহ সাফল্য অর্জন করেছে। পিয়ংইয়ংয়ের উচ্চক্ষমতার রকেট ইঞ্জিন পরীক্ষা নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সোমবার এ কথা বলেছে দক্ষিণ কোরিয়া।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লি জিন-উ এ পরীক্ষাকে উল্লেখযোগ্য হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, এতে বোঝা যাচ্ছে যে উত্তর কোরিয়া অত্যাধুনিক রকেট ইঞ্জিন তৈরি করছে।
অবশ্য এ ইঞ্জিন কি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম নাকি উপগ্রহ ছুড়তে ব্যবহার হবে তা জানতে আরও বিশ্লেষণের প্রয়োজন রয়েছে বলেও জানান তিনি।
উত্তর কোরিয়া জানায়, নতুন রকেট ইঞ্জিনের নিয়ন্ত্রণ ব্যবস্থার কার্যকারিতা এবং কাঠামোগত নিরাপত্তা যাচাইয়ে পরীক্ষা চালানো হয়। এ ছাড়া উপগ্রহ ছোড়ায় বিশ্বমানের সক্ষমতা অর্জনে নতুন ইঞ্জিন সহায়তা করবে বলেও এতে উল্লেখ করা হয়। দেশটির নেতা কিম জং উন এ পরীক্ষাকে স্বাগত জানিয়ে বলেন, এর মধ্য দিয়ে উত্তর কোরিয়ার রকেট শিল্পের নতুন জন্ম হল। আল জাজিরা, এএফপি



  • সর্বশেষ খবর
দশ দিগন্ত বিভাগের অারও খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by