চিটাগাংয়ের উদ্বোধনী জুটি ভাঙলেন সাইফউদ্দিন

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯, ২০:৫৯ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

১৮৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে চিটাগাং ভাইকিংস। ক্যামেরন ডেলপটকে সঙ্গে নিয়ে উদ্বোধনী জুটিতে দুর্দান্ত খেলেন মোহাম্মদ শেহজাদ।

ইনিংসের প্রথম ৫ ওভারে ৫৮ রান তুলে নেন তারা। নিজের প্রথম ওভারে ১০ রান খরচ করা সাইফদ্দিন, দ্বিতীয় ওভারে মাত্র ৩ রানে ডেলপটের উইকেট তুলে নিয়ে চিটাগাংয়ের উদ্বোধনী জুটি ভাঙেন।

থিসেরার ব্যাটিং তাণ্ডব, কুমিল্লার সংগ্রহ ১৮৪



চলতি বিপিএলে খেলতে নেমেই ব্যাটিং তাণ্ডব চালিয়েছেন থিসেরা পেরেরা। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই শ্রীলংকান অলরাউন্ডার ২৬ বলে করেন ৭৪ রান।

ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই একের পর এক বাউন্ডারি হাঁকাতে থাকেন থিসেরা পেরেরা। ইনিংসের ১৯তম ওভারে রবি ফ্রাঙ্কলিঙ্ককে (২, ৬, ৬, ৪, ৬, ৬) তিনটি ছক্কা এবং একটি চার হাঁকিয়ে ৩০ রান আদায় করে নেন পেরেরা। বিপিএলের ইতিহাসে এক ওভারে ৩০ রান সংগ্রহের রেকর্ড গড়েন পেরেরা।

শ্রীলংকার হয়ে নিউজিল্যান্ড সফরে থাকায় চলতি বিপিএলের শুরুর দিকে পাওয়া যায়নি পেরেরাকে। জাতীয় দলের মিশন শেষে বিপিএলে খেলতে ঢাকায় এসেই ব্যাটিয়ে ঝড় তোলেন পেরেরা।

৮৬ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়া দলকে গর্ত থেকে টেনে তোলেন থিসেরা। ষষ্ঠ উইকেট জুটিতে সাইফউদ্দিনকে সঙ্গে নিয়ে নিয়ে মাত্র ৪০ বলে ৯৮ রানের জুটি গড়েন পেরেরা।


১৯ বলে ২৬ রান করেন সাইফউদ্দিন। মাত্র ২৬ বলে দৃষ্টি নন্দন আটটি ছয় এবং তিনটি চারের সাহায্যে ৭৪ রান করে অপরাজিত থাকেন পেরেরা।

শহীদ আফ্রিদি নিজেই আউট

শহীদ আফ্রিদির মতো একজন বিশ্বমানের ক্রিকেটারের এভাবে আউট হওয়া সত্যিই হাস্যকর। বাউন্ডারি হাঁকাতে গিয়ে নিজেই বাউন্ডারি ছাড়া হলেন আফ্রিদি।

ইনিংসের ১৩.২ ওভারে খালিদ হাসানের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে এক পা পেছনে নিয়ে শট খেলন আফ্রিদি। পা পেছনে নেয়ার সময় তা স্টাম্পে লেগে বেল পড়ে যায়। হিট আউট হয়ে সাজঘরে ফেরেন কুমিল্লার এই অলরাউন্ডার।

২১ রানে দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে যাওয়া দলকে খেলায় ফেরান ইমরুল কায়েস ও ইভিন লুইস। তৃতীয় উইকেট জুটিতে ৫৪ রান যোগ করেন তারা।

এরপর মাত্র ১১ রানের ব্যবধানে ৪ উইকেট নেই কুমিল্লার। ব্যক্তিগত ২৪ রানে খালিদ হাসানের অসাধারণ ডেলিভারিতে স্টাম্প ভেঙে যায় ইমরুল কায়েসের। দলীয় ৭৫ রানে ইমরুলের বিদায়ের পর দুই রানের ব্যবধানে মাংশ পেশিতে চোট পেয়ে সাজঘরে ফেরেন দুর্দান্ত খেলতে থাকা ইভিন লুসই।

চোট পেয়ে সাজঘরে ফেরার আগে ৩৪ বলে ৩৮ রান করেন কুমিল্লার ক্যারিবীয় ওপেনার লুইস। ইনিংসের শেষ দিকে তার ব্যাটিংয়ে নামা নিয়ে সংশয় রয়েছে। এরপর খালিদ হাসানের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন লিয়াম দাওসন।

দলের কঠিন পরিস্থিতে হাল ধরতে পারেননি শহীদ আফ্রিদি। ৪ বলে ২ রান করে ফেরেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।

চিটাগাং ভাইকিংসের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপাকে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলীয় ২১ রানে তামিম ইকবাল ও এনামুল হক বিজয়ের উইকেট হারিয়ে বিপদে পড়েছে কুমিল্লা।

ইনিংসের দ্বিতীয় বলে রবি ফ্রাঙ্কলিঙ্কের বলে উইকেটকিপারের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তামিম। প্রথম ওভারে দলের সেরা ব্যাটসম্যানের উইকেট হারায় কুমিল্লা।

মাত্র ২ বল খেলে শূন্য রানে ফেরেন তামিম। এর আগে চলতি বিপিএলের তিন ম্যাচে ৩৫, ৪ ও ২১ রান করেন দেশসেরা এই ওপেনার।

এরপর তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে দলের হাল ধরতে পারেননি এনামুল হক বিজয়। আবু জায়েদ রাহীর বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে রবি ফ্রাঙ্কলিঙ্কের হাতে ক্যাচ তুলে দিয় ফেরেন বিজয়। আগের তিন ম্যাচে ৫, ২, ৪০ রান করা বিজয় এদিন ফেরেন মাত্র ১০ রানে।

রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের ১৪তম ম্যাচে টস জিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান চিটাগাং ভাইকিংসের অধিনায়ক মুশফিকুর রহিম।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি ষষ্ঠ আসরে ইতিমধ্যে তিনটি করে ম্যাচ খেলেছে কুমিল্লা ও চিটাগাং। দল দুটি আগের তিন খেলায় দুটিতে জয় পেয়েছে।

৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিন ও চার নম্বর পজিশনে রয়েছে চিটাগাং ভাইকিংস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আজ নিজেদের চতুর্থ ম্যাচে জয়ের লক্ষ্যে খেলছে দল দুটি।