তিন বলে ৩ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে রংপুর

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৯ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

ক্রিস গেইল

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে টস জিতে রংপুর রাইডার্সকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান।

প্রথমে ব্যাটিংয়ে নেমে তিন বলে ৩ উইকেট হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় রংপুর রাইডার্স। ‘অঘোষিত’ ফাইনাল ম্যাচে বিনা উইকেটে ৪২ রান সংগ্রহ করা রংপুর এরপর কোনো রান যোগ করার আগেই হারায় প্রথম সারির তিন ব্যাটসম্যানের উইকেট। সাজঘরে নাদিফ চৌধুরী, ক্রিস গেইল ও রাইলি রুশো। 

প্রথমে ব্যাট করতে নেমে দেখে শুনে আগাতে থাকে রংপুর। প্রথম দুই ওভারে মাত্র ৬ রান সংগ্রহ করেন দুই ওপেনার ক্রিস গেইল ও নাদিফ চোধুরী। ইনিংসের তৃতীয় ওভারে আন্দ্রে রাসেলকে দুই ছয় এবং একটি চার হাঁকিয়ে ১৮ রান আদায় করে নেন গেইল-নাদিফ। 

চলতি বিপিএলে প্রথম খেলতে নেমেই ব্যাটিংয়ে ঝড় তোলেন নাদিফ চোধুরী। নিজের খেলা প্রথম ৫ বলে করেন ৫ রান। এরপর বল আর মাটিতে পড়তে দেননি জাতীয় দলে ‘সাবেক’ হয়ে যাওয়া মানিকগঞ্জের এই অলরাউন্ডার।

ইনিংসের চতুর্থ ওভারে শুভাগত হোমকে হ্যাটট্রিক ছক্কা হাঁকান জাতীয় দলের হয়ে ২০০৬-২০০৭ মৌসুমে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলা নাদিফ। ওভারের পঞ্চম বল ডট খেলে পরের বলেই বাউন্ডারির জন্য বল তুলে মারেন নাদিফ।

কিন্তু ফ্লাড লাইটের উপরে ওঠা বলটি মিডউইকেটে দাঁড়িয়ে থাকা ফিল্ডার কায়রন পোলার্ডের হাতে জমা পড়ে। চলতি বিপিএলে ১২ ম্যাচ অপেক্ষার পর দলের গুরুত্বপূর্ণ দিনে খেলতে নেমে ব্যাটিংয়ে ঝড় তুলে ১২ বলে তিন ছক্কা ও ২ চারের সাহায্যে ২৭ রান করে ফেরেন নাদিফ চোধুরী।

ঠিক পরের ওভারে রুবেল হোসেনের করা প্রথম বলটি অফসাইড দিয়েই বের হয়ে যাচ্ছিল। সেই বলে খোঁচা দিতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ তুলে দেন রংপুরের তারকা ওপেনার ক্রিস গেইল। ঠিক পরের বলে কিছু বুঝে ওঠার আগেই রুবেলের দ্বিতীয় শিকার হন রাইলি রুশো। চলতি বিপিএলে দুর্দান্ত খেলে সর্বোচ্চ রান সংগ্রহ করা রুশো ফেরেন শূন্য রানে। তিন বলে ৩ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যায় রংপুর। 

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি অনুষ্ঠি হচ্ছে।

চলতি বিপিএলের গ্রুপ পর্বে দুইবারের সাক্ষাতে একবার করে জয় পায় ঢাকা ও রংপুর। বুধবার বিপিএলের ‘অঘোষিত’ ফাইনালে মুখোমুখি বাংলাদেশ দলের দুই অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বাধীন রংপুর ও সাকিব আল হাসানের নেতৃত্বাধীন ঢাকা।

বাঁচা মরার এই ম্যাচেই ভাগ্য নির্ধারণ হবে ফাইনালের। আজ যারা জিতবে তার চলে যাবে শুক্রবারের ফাইনালে। যারা হেরে যাবে তাদের বিপিএলের চলতি আসর থেকে বিদায় নিতে হবে।


এর আগে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সকে হারিয়ে সরাসরি ফাইনালে চলে যায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

রংপুর রাইডার্স: ক্রিস গেইল, নাদিফ চোধুরী, রাইলি রুশো, বেনি হাওয়েল, রবি বোপারা, মোহাম্মদ মিঠুন, মাশরাফি বিন মুর্তজা, ফরহাদ রেজা, শফিউল ইসলাম, নাহিদুল ইসলাম ও নাজমুল ইসলাম অপু।

ঢাকা ডায়নামাইটস: উপল থারাঙ্গা, রনি তালুকদার, সুনীল নারিন, সাকিব আল হাসান, আন্দ্রে রাসেল, কায়রন পোলার্ড, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, শুভাগত হোম চৌধুরী, কাজী অনিক ইসলাম ও মাহমুদুল হাসান লিমন।