দেশীয় কোচদের মূল্যায়ন চান সালাউদ্দিন

  আল-মামুন ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২৭ | অনলাইন সংস্করণ

মোহাম্মদ সালাউদ্দিন
মোহাম্মদ সালাউদ্দিন

শুধু জাতীয় দলই নয়, ঘরোয়া টুর্নামেন্টেও উপেক্ষিত দেশীয় কোচরা। অথচ দেশীয় কোচদের চেয়ে বিদেশি নিম্নমানের কোচদের এনে বেশি পারিশ্রমিকে দলে অন্তর্ভুক্তির রেওয়াজ আছে অহরহ।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খালেদ মাহমুদ সুজন এবং মোহাম্মদ সালাউদ্দিনের অধীনে আগেও শিরোপা জিতেছে ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিপিএলের চলমান ষষ্ঠ আসরে তাদের অধীনে আরও একটি ট্রফি জয়ের দুয়ারে ঢাকা ও কুমিল্লা।

আগামীকাল শুক্রবার সন্ধ্যায় মিরপুর শেরেবাংলায় অনুষ্ঠিত হবে বিপিএল ষষ্ঠ আসরের ফাইনাল। তার আগে বৃহস্পতিবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ সালাউদ্দিন বলেন, আগে বিপিএলের বিভিন্ন দলে বেশকিছু সহকারী কোচ ছিল, তাদেরও কাজের পরিধি কমে যাচ্ছে। আমাদের দেশি কোচদের আরেকটু সুযোগ দেয়া উচিত।

বাংলাদেশ দল টেস্ট মর্যাদা পাওয়ার পর, ২০০০ সালে ভারতের বিপক্ষে দেশীয় কোচ সারোয়ার ইমরানের অধীনেই প্রথম টেস্ট ম্যাচ খেলে। অথচ সেই কোচের দেশে তেমন কোনো মূল্যায়ন নেই। সাকিব-তামিমদের মতো অনেকেই সালাউদ্দিন-সারোয়ার ইমরান-সুজনদের হাত ধরে বিশ্বে তারকা খ্যাতি পেয়েছেন।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দায়িত্বে থাকা সালাউদ্দিন আরও বলেন, আমি সবসময় চাই আমাদের দেশি কোচরা যেন ভালো জায়গায় কাজ করে এবং শিখতে পারে। অনেক ফ্র্যাঞ্চাইজিতে সহকারী কোচও নেই। যদি সহকারী হিসেবে দেশি কোচ থাকত তাহলে প্রধান কোচের কাছ থেকে তারা কিছু শিখতে পারত।আমার বিশ্বাস সুযোগ পেলে দেশীয় কোচরাও ভালো করবে।

বিপিএলে সফল কোচদের জাতীয় দলে প্রত্যাশা করেন কিনা? এমন এক প্রশ্নের জবাবে সালাউদ্দিন বলেন, জাতীয় দলের ব্যাপারটা একটু আলাদা। কারণ ওখানে অনেক বেশি প্রেসার থাকে। তারপরও আস্তে আস্তে হয়তো লোকাল কোচরা নিতে পারবে। আমি আশা করব যে, বয়সভিত্তিক দলে বিশেষ করে অনূর্ধ্ব-১৯, ১৭ বা ‘এ’ টিমে আমাদের লোকাল কোচদের সুযোগ দেয়া উচিত। আমরা হয়তো সবসময় শুনে থাকি আমরা লোকাল কোচরা হয়তো পারব না, এটা আসলে ভুল ধারণা। আপনি যখন সুযোগ দেবেন তখন হয়তো তারা ভালো কিছু করে দেখাতে পারবে। আমরা যে শিখেই আসব তা না, আমাদের সুযোগ দিতে হবে। সুযোগ না দিলে দেখাব কী করে! হয়তো প্রথমবার ফেইল করতে পারি।

সালাউদ্দিন আরও বলেন, দেশীয় কোচদের কোনো ল্যাকিংস থাকলে সেটা শোধরানো বোর্ডের দায়িত্ব। কোচদের কীভাবে গ্রো-আপ করবে সেটা ক্রিকেট বোর্ডের ব্যাপার। একটা খেলোয়াড়কে যেভাবে চেষ্টা করেন তার পারফরম্যান্স ইমপ্রুভ করার জন্য, সেভাবে লোকাল কোচদের ওপরে নজর দেয়া গেলে তারাও ভালো করবে বলে আমার বিশ্বাস।

এক প্রশ্নের জবাবে সালাউদ্দিন বলেন, সুজন ভাই অনেক বড় মাপের কোচ। তার অনেক কোয়ালিটি আছে। আমি নিজেকে কখনও তার সঙ্গে তুলনা করি না।

ঘটনাপ্রবাহ : কুমিল্লা ভিক্টোরিয়ান্স: বিপিএল ২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×