মুশফিককে ছাড়িয়ে গেইলের পাশে তামিম

  স্পোর্টস রিপোর্টার ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৫ | অনলাইন সংস্করণ

তামিম ইকবাল
তামিম ইকবাল

যে গতিতে এগুচ্ছিলেন, একটা সময়ে মনে হয়েছিল ক্রিস গেইলকেও ছাড়িয়ে যাবেন তামিম ইকবাল। কিন্তু শেষ পর্যন্ত তা আর হল না। মাত্র ৬ রানের জন্য ব্যাটিং দানব গেইলের সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড ভাঙা হয়নি তামিমের। গেইল যেখানে ৬৯ বলে করেন ১৪৬ রান। সেখানে তামিম থামেন ৬১ বলে ১৪১ রান করে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলমান ষষ্ঠ আসরের ফাইনালে ব্যাটিং ঝড় তুলে সেঞ্চুরি করেন তামিম ইকবাল।

শুক্রবার ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৬১ বলে ১১টি ছক্কা ও ১০টি চারের সাহায্যে ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলেন তামিম। তার ঝড়ো ইনিংসে ভর করে ৩ উইকেট হারিয়ে ১৯৯ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

তামিম এদিন সেঞ্চুরি করার মধ্য দিয়ে মুশফিকুর রহিমকে হটিয়ে চলতি বিপিএলে রান সংগ্রহের দিক থেকে শীর্ষ দুইয়ে উঠে আসেন তামিম।

চলতি বিপিএলে রান সংগ্রহের দিক থেকে সবার ওপরে রংপুর রাইডার্সের দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার রাইলি রুশো। ১৪ ম্যাচে ৫৫৮ রান সংগ্রহ করে সবার ওপরে তিনি। ফাইনালের আগে ৪২৬ রান নিয়ে রুশোর পরেই ছিলেন চিটাগং ভাইকিংসের অধিনায়ক মুশফিকুর রহিম। কিন্তু শুক্রবার ফাইনালে ১৪১ রানের ইনিংস খেলার মধ্য দিয়ে মুশফিককে টপকে ৪৬৭ রান নিয়ে দুইয়ে চলে আসেন তামিম।

তবে বিপিএলের ছয় আসরে রান সংগ্রহের দিক থেকে সবার ওপরে তামিম ইকবাল। দেশসেরা এই ওপেনার ৫৮ ম্যাচে ১ হাজার ৮২৫ রান করেন। ৭১ ম্যাচে ১ হাজার ৭৮৩ রান নিয়ে দুইয়ে মুশফিকুর রহিম। ৭৫ ম্যাচে ১ হাজার ৬১৯ রান নিয়ে তিনে মাহমুদউল্লাহ রিয়াদ।

বিপিএলে সর্বোচ্চ রানের ইনিংস খেলার দিক থেকে বসার উপরে ক্রিস গেইল (১৪৬)। তার পরেই অবস্থান তামিমের (১৪১)। কারিবীয় ব্যাটিং দানব গেইল বিপিএলের গত আসরের ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে ৬৯ বলে ১৮টি ছক্কাও পাঁচটি চারের সাহায্যে ১৪৬ রান করেন। তার ব্যাটিং ঝড়ে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে শিরোপা জিতে নেয় রংপুর।

বিপিএলে সর্বোচ্চ ইনিংস এবং এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর দিক থেকে সবার ওপরে ক্রিস গেইল। তার ঠিক পরেই অবস্থান তামিম ইকবালের। এক ইনিংসে সর্বোচ্চ ১৮টি ছক্কা হাঁকানোর রেকর্ড আছে গেইলের। যেটা তিনি গত আসরে রংপুরের হয়ে ঢাকার বিপক্ষে গড়েন। শুক্রবার বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনালে ঢাকার বিপক্ষে ১১টি দৃষ্টি নন্দন ছক্কা হাঁকান তামিম।

শুক্রবার ফাইনালে বিপিএলের ১৮তম সেঞ্চুরি হাঁকান তামিম। তার আগে ক্রিস গেইল পাঁচটি, ইভিন লুইস দুইটি, সাব্বির রহমান রুম্মন, আহমেদ শেহজাদ, জনসন চার্লস, লরি ইভান্স, ড্যারেন স্মিথ, মোহাম্মদ আশরাফুল, শাহরিয়ার নাফীস, রাইলি রুশো, এবি ডি ভিলিয়ার্স ও অ্যালেক্স হেলসরা একটি করে সেঞ্চুরি হাঁকান।

ঘটনাপ্রবাহ : বিপিএল-২০১৯

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×