পিইসি পরীক্ষার সব তথ্য যেভাবে জানা যাবে

  যুগান্তর রিপোর্ট ১৮ নভেম্বর ২০১৮, ০৯:৩১ | অনলাইন সংস্করণ

পিইসি পরীক্ষা সংক্রান্ত সব তথ্য যেভাবে জানা যাবে
ফাইল ছবি

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানে সব প্রস্তুতি নেয়া হয়েছে। আজ রোববার সকাল সাড়ে ১০টায় শুরু হচ্ছে পরীক্ষা। প্রথম দিন উভয় স্তরে ইংরেজি বিষয়ের পরীক্ষা নেয়া হবে।

এ ছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। সেখানে সব তথ্য জানা যাবে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার।

তিনি বলেন, মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৯৫১৫৯৭৭ ও ই-মেইল [email protected] এবং অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৫৫০৭৪৯১৭, ০১৮৫৫০৮০৩০৭ ও ০১৭১২১০৬৩৬৯। ই-মেইল-ddestabdpe-gmail.com। নিয়ন্ত্রণ কক্ষ থেকে পরীক্ষা সংক্রান্ত সব তথ্য জানা যাবে।

মন্ত্রী জানান, প্রতিটি পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। তবে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি রাখা হয়েছে। ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের মধ্যে ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন ছাত্র এবং ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ ছাত্রী। ইবতেদায়ি সমাপনীতে ছাত্র এক লাখ ৬৬ হাজার ৮১৪ ও ছাত্রী এক লাখ ৫১ হাজার ৩৯ জন।

প্রাথমিক সমাপনীতে তিন হাজার ৬৩ ও ইবতেদায়িতে ২৩১ জনসহ তিন হাজার ২৯৪ বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নেবে। সারা দেশে সাত হাজার ৪১০ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশের বাইরে ১২ কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে।

প্রাথমিক সমাপনীতে বাকি বিষয়ের মধ্যে আগামীকাল বাংলা পরীক্ষা। এ ছাড়া ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে।

ইবতেদায়ি সমাপনীতেও কাল বাংলা পরীক্ষা। ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ বিষয়ে পরীক্ষা নেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×