ইবিতে ফের শর্ত শিথিলে ‘সি’ ও ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

  ইবি প্রতিনিধি ১৮ নভেম্বর ২০১৮, ১৬:৩৬ | অনলাইন সংস্করণ

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

ফের শর্ত শিথিল করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘সি’ ও ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে।

রোববার দুপুরে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর নিকট এ ফলাফল হস্তান্তর করেন ইউনিট সমন্বয়কারীরা।

শর্ত শিথিলের পর প্রকাশিত ফলে, ‘ডি’ ইউনিটে পাসের হার ৫ দশমিক ৮৪ শতাংশ। ইউনিটের ৩য় শিফটে এমসিকিউএ ৪০ শতাংশের বদলে করা হয়েছে ৩০ শতাংশ। আর লিখিততে পাস নম্বর ৭ থেকে কমিয়ে ৫ করা হয়েছে।

এই ইউনিটে তিন শিফটে ৫৫০টি আসনের জন্য ১৫ হাজার ৭৩৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। তবে পাশ করেন মাত্র ৯৯৫ জন।

এই ইউনিটের ১ম শিফটে ২১৪টি, ২য় শিফটে ২১৫টি এবং ৩য় শিফটে ১২১টি আসন রয়েছে। এর মধ্যে ৩য় শিফটে এমসিকিউ ও লিখিততে শর্ত পূরণ করে পাস করেন ১০২ জন। ফলে ফাঁকা থেকে যায় ১৯টি আসন। এই ফাঁকা আসন পূরণ করতে শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি।

‘ডি’ ইউনিট সমন্বয়ক প্রফেসর ড. মমতাজুল ইসলাম জানান, শর্ত পূরণ করে ডি ইউনিটের ৩য় শিফটে ১৯টি আসন ফাঁকা থাকায় আসন পূরণ করতে এবং অপেক্ষমান তালিকা দিতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শর্ত শিথিল করা হয়েছে।

একই সঙ্গে ‘সি’ ইউনিটের লিখিত পরীক্ষায় শর্ত শিথিল করা হয়েছে। শর্ত শিথিলের পর পাশের হার ১৩.৯৫ শতাংশ। তবে শর্ত শিথিলের আগে পাশের হার ৫.১১ শতাংশ।

শর্ত শিথিলি করে পাস নম্বর ৭ এর পরিবর্তে ৩ করা হয়েছে। বাণিজ্য শাখায় আসন ফাঁকা থাকায় এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এই ইউনিটে আসন রয়েছে ৪৫০টি।

এর মধ্যে বাণিজ্য শাখার জন্য ৩৬০টি এবং অবাণিজ্য শাখার জন্য ৯০টি আসন বরাদ্দ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে ফলাফল সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×