রাবিতে প্লাস্টিক বর্জ্য থেকে তেল উৎপাদনবিষয়ক সেমিনার

  রাজশাহী ব্যুরো ২০ নভেম্বর ২০১৮, ২১:৩৭ | অনলাইন সংস্করণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদন বিষয়ে ‘ওয়েস্ট ম্যানেজমেন্ট অ্যান্ড গ্রিন এনভায়রনমেন্ট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের উদ্যোগে ম্যাটেরিয়ালস্ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. একরামুল হামিদের সভাপতিত্বে ও ম্যাটেরিয়ালস্ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. জিএম শফিউর রহমানের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। বিশেষ অতিথি ছিলেন এয়ার কমোডর আব্দুস সামাদ।

সেমিনার বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্লাস্টিক বর্জ্য থেকে তেল উৎপাদন প্রযুক্তির উদ্ভাবক বিজ্ঞানী ড. মইন উদ্দিন সরকার।

তিনি বলেন, বর্তমান বিশ্বে পরিবেশের জন্য প্লাস্টিক বর্জ্য চরম হুমকি। কিন্তু একে যথাযথ প্রক্রিয়াজাত করা মাধ্যমে দেশের সমৃদ্ধিতে কাজে লাগানো সম্ভব। ইতিমধ্যে এই বর্জ্য থেকে জ্বালানি তেল, এলপিজি গ্যাস ও জেট ফুয়েল তৈরি করতে আমেরিকাতে একটি প্ল্যান্ট স্থাপন করেছি। এর মাধ্যমে প্রতি টন প্লাস্টিক ও পলিথিন বর্জ্য থেকে ১ হাজার ৩০০ লিটার জ্বালানি তেল, ১০ সিলিন্ডার এলপিজি গ্যাস ও ২৩ লিটার জেট ফুয়েল তৈরি হচ্ছে। ওয়াস্ট টেকনোলজিস এলএলসি কোম্পানি নামে আমেরিকাতে এই প্ল্যান্টের কার্যক্রম অব্যাহত আছে। আমি চাই বাংলাদেশকে এই প্লাস্টিক বর্জ্য রক্ষা করতে।

তিনি বলেন, এ প্রযুক্তির মাধ্যমে এক লিটার ডিজেল উৎপাদন করতে বাংলাদেশের প্রেক্ষাপটে মাত্র ২৫ টাকা খরচ হবে। এছাড়া ডিজেলের পাশাপাশি এলপিজি গ্যাস ও জেট ফুয়েল উৎপাদন হবে, যা খুবই লাভজনক। সবচেয়ে বড় কথা হলো দেশকে প্লাস্টিক বর্জ্য থেকে মুক্তি দান। আর এটাই আমার মূল লক্ষ্য।

সম্প্রতি প্লাস্টিক বর্জ্য থেকে তেল উৎপাদন নিয়ে রাবির প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. একরামুল হামিদ ও বিজ্ঞানী ড. মইন উদ্দিন সরকারের মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়। যার সমন্বয়ক হিসেবে দায়িত্বপালন করছেন ম্যাটেরিয়ালস্ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. জিএম শফিউর রহমান।

সমন্বয়ক জিএম শফিউর রহমান বলেন, প্রাথমিকভাবে ম্যাটেরিয়ালস্ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালনায় ডিজেল ও এলপিজি গ্যাস তৈরি করা হবে। এটি বিশ্ববিদ্যালয়ে জন্য ব্যবহার করা হবে। এছাড়া রাজশাহী সিটি কর্পোরেশনের সঙ্গেও চুক্তি হয়েছে। সিটি কর্পোরেশন থেকে পরিচালিত প্লান্টের প্রযুক্তিগত সহায়তা করবে ম্যাটেরিয়ালস্ সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী মইন উদ্দিন সরকারের বাড়ি কুমিল্লায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯০ সালে এমএসসি পাসের পর যুক্তরাজ্য যান। পরে লন্ডনের ম্যানচেস্টার ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে পিএইচডি করেন। বিগত ২৮ বছর ধরে বিভিন্ন দেশে গবেষণার কাজে নিয়োজিত ছিলেন।

২০০৫ সাল থেকে বিজ্ঞানী মইন এবং তার স্ত্রী ড. আনজুমান সেলী প্লাস্টিক বর্জ্য নিয়ে গবেষণা শুরু করেন। ২০১০ সালে প্লাস্টিক তেল উৎপাদনের কৌশল উদ্ভাবন ও পেটেন্ট করেন। বর্তমানে ওয়াস্ট টেকনোলজিস কোম্পানির মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদন কার্যক্রম পরিচালনা করছেন এই বিজ্ঞানী দম্পতি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×