আত্মহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে: ঢাবি প্রক্টরকে শিক্ষার্থীর চিঠি

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৮, ১৫:১৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

জরিমানা দিতে না পারার হতাশা থেকে আত্মহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানীকে একটি চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এক শিক্ষার্থী।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ওই ছাত্র প্রক্টরকে চিঠিটি দেন। জরিমানা মওকুফের আবেদন শিরোনামে একটি চিঠিতে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

চিঠিতে ওই শিক্ষার্থী লিখেছেন- আমি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র। চলতি সেমিস্টারের একটি কোর্সের জন্য ডিনস কমিটি আমাকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে। আমার বাবা হার্টঅ্যাটাকের রোগী, যার ওপর পরিবারের সবাই নির্ভরশীল। তার পক্ষে এত টাকা দেয়া সম্ভব নয়। সবাই পরীক্ষা দিলেও আমি টাকার অভাবে না দিতে পারায় হতাশায় ভুগছি। হতাশা থেকে আত্মহত্যার চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছে।

জানা গেছে, কোটা সংস্কার আন্দোলন চলার সময় ওই কোর্সটির পরীক্ষা দিতে না পারায় শিক্ষার্থীদের পাঁচ হাজার টাকা করে জরিমানা করে ডিনস কমিটি। সেই টাকা মওকুফের আবেদন জানিয়ে ওই শিক্ষার্থী প্রক্টরের কাছে এ চিঠি লিখেছেন।  

চিঠি পাওয়ার কথা স্বীকার করে প্রক্টর গোলাম রব্বানী বলেন, চিঠির বিষয়টি তিনি দেখবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে একের পর এক শিক্ষার্থীদের আত্মহত্যার ঘটনা ঘটে চলেছে। চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯ শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।