অরিত্রির আত্মহত্যা: ১ মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ০৪ ডিসেম্বর ২০১৮, ১৭:১৮ | অনলাইন সংস্করণ

অরিত্রি অধিকারী।
অরিত্রি অধিকারী। ফাইল ছবি

ভিকারুননিসা নূন স্কুলের প্রধান শাখার শিক্ষার্থী অরিত্রি অধিকারীর আত্মহত্যার কারণ অনুসন্ধানে ৫ সদস্যের কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে বিষয়টি অনুসন্ধান করে ১ মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ওই অনুসন্ধান কমিটিতে আরও থাকবেন- একজন মনোবিদ, একজন আইনজ্ঞ, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি ও একজন শিক্ষাবিদ।

এছাড়াও আত্মহত্যা ঘটনা রোধে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য ৫ সদস্যের একটি জাতীয় কাউন্সিলিং কমিটি গঠন ও একটি নীতিমালা নির্ধারণে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

ভিকারুননিসা নূন স্কুলের প্রধান শাখার শিক্ষার্থী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনা নজরে আনা হলে মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, অনিক আর হক, আনুন নাহার সিদ্দিকা প্রমুখ।

অনিক আর হক বলেন, শুনানিকালে আদালত এ ধরনের ঘটনা দেশে প্রতিনিয়ত ঘটে যাচ্ছে বলে মন্তব্য করেছেন। তাই শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালে তাদের কাউন্সিলিং এবং শিক্ষকদের কাউন্সিলিংয়ের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একজন করে কাউন্সিলর নিয়োগের পদ তৈরি এবং নিয়োগের বিষয়গুলো তুলে ধরে একটি নীতিমালা তৈরি করার প্রয়োজন রয়েছে বলেও মন্তব্য করেছেন আদালত।

এর আগে অরিত্রির আত্মহত্যা-সংক্রান্ত বিভিন্ন জাতীয় দৈনিকের প্রকাশিত প্রতিবেদন মঙ্গলবার সকালে আদালতের নজরে আনা হয়।

এ সময় আইনজীবীদের উদ্দেশ করে আদালত বলেন, আপনারা এ সংক্রান্ত সকল নথি নিয়ে আসুন। আমরা দুপুর ২টায় এ বিষয়ে প্রয়োজনীয় আদেশ দেব। এর আগেও একই বিষয়ে হাইকোর্টের অন্য একটি বেঞ্চে নজরে আনেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। পরে আদালত তাকে এ ঘটনায় রিট দায়েরের নির্দেশ দিয়েছিলেন।

গত ৩ ডিসেম্বর স্কুল থেকে ছাড়পত্র (টিসি) দেয়ায় এবং শিক্ষার্থীর সামনে বাবা-মাকে অপমান করায় ভিকারুননিসা নূন স্কুলের প্রধান শাখার অরিত্রি অধিকারী (১৫) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করে। সে প্রভাতী শাখার ইংলিশ ভার্সনের নবম শ্রেণির ছাত্রী। শান্তিনগরের ২৩/২৪ নম্বর বাড়ির সপ্তমতলার ফ্ল্যাটে গলায় ফাঁস দিয়ে সে আত্মহত্যা করে।

ঘটনাপ্রবাহ : ভিকারুননিসা ছাত্রী অরিত্রির আত্মহত্যা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×