ডাকসুর তফসিল ঘোষণার দাবিতে ছাত্রলীগের মিছিল

  ঢাবি প্রতিনিধি ১৬ জানুয়ারি ২০১৯, ২২:২২ | অনলাইন সংস্করণ

ডাকসুর তফসিল ঘোষণার দাবিতে ছাত্রলীগের মিছিল
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভবন। ফাইল ছবি

অনতিবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানিয়েছে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ।

বুধবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক সমাবেশ থেকে এ দাবি জানায় সংগঠনটি। ‘স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য মিছিল ও সমাবেশ’র আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

মিছিল থেকে শিক্ষার্থীদের নানা দাবি পূরণ না করায় প্রশাসনের সমালোচনা করেন ছাত্রলীগ নেতারা।

ডাকসু নির্বাচনসহ বেশ কয়েকটি দাবি জানিয়ে মধুর ক্যান্টিন থেকে মিছিলের পর অপরাজেয় বাংলার পাদদেশে এসে এ সমাবেশ করে ছাত্রলীগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হোসেন।

সমাবেশে ছাত্রলীগের উত্থাপিত দাবিগুলোর মধ্যে রয়েছে- অনতিবিলম্বে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ঢাকা বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করার রুপরেখা প্রণয়ন, প্রশাসনিক-একাডেমিক-পরীক্ষা-ভর্তিসংক্রান্ত কাজ অটোমেশনের আওতায় নিয়ে আসা, বিশ্বের সর্বাধুনিক কেন্দ্রীয় লাইব্রেরি নির্মাণের প্রকল্প গ্রহণ, ক্যাম্পাসে গণপরিবহন নিয়ন্ত্রণ ও রিকশাভাড়া নির্ধারণ, গবেষণাখাতে সর্বোচ্চ বরাদ্দ প্রদান, সান্ধ্যকালীন কোর্স নিয়ে বিচার-বিশ্লেষণের জন্য 'শিক্ষা কমিশন' গঠনের মাধ্যমে প্রতিবেদন তৈরি ও বাস্তবায়ন, ক্যান্টিনে খাবারের মান যথোপযুক্ত করা।

এর বাইরে ছাত্রলীগের আরও দাবি হলো- অযৌক্তিকভাবে সব হল ও বিভাগের পরীক্ষার বর্ধিত ফি প্রত্যাহার, অনাবাসিক শিক্ষার্থীদের জন্য রুট বৃদ্ধি ও পর্যাপ্ত পরিবহনের মাধ্যমে যাতায়াত সমস্যার স্থায়ী সমাধান, প্রথম বর্ষের সব শিক্ষার্থীর জন্য কেন্দ্রীয়ভাবে বর্ণাঢ্য নবীনবরণ প্রদান, আবাসন সংকট নিরসনের জন্য আপৎকালীন সমাধানের জন্য কার্যকরী উদ্যোগ গ্রহণ, মুক্তিযুদ্ধের জীবন্ত আর্কাইভ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ অধ্যয়ন ইন্সটিটিউট নির্মাণের প্রকল্প গ্রহণ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ ও শেখ হাসিনা গবেষণা কেন্দ্র স্থাপন।

সমাবেশে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, বাংলাদেশ দিনদিন নেতৃত্বশূন্য হয়ে যাচ্ছে। ডাকসু নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরি করা সম্ভব। দীর্ঘ ২৮ বছর পর হাইকোর্টের নির্দেশে ডাকসু নির্বাচন আয়োজনের চেষ্টা চলছে। আমরা সব ক্রিয়াশীল ছাত্র সংগঠন এ বিষয়ে আন্তরিক।

তিনি আরও বলেন, এ বিষয়ে এখনো নেত্রীর (প্রধানমন্ত্রী) সঙ্গে কোনো কথা বলিনি। তার সঙ্গে কথা বলে ঠিক করব, আমরা কীভাবে কী করব এবং অন্যান্য ছাত্র সংগঠনের সঙ্গে আলোচনা করে রোডম্যাপ ঠিক করব।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, আমরা অনতিবিলম্বে ডাকসু নির্বাচন চাই। যেন অতিদ্রুত তফসিল ঘোষণা করা হয়। কেননা, সাধারণ ছাত্রদের কথা কারা বলবে। আমরা চাই, শিক্ষার্থীদের ভালোবাসায় নির্বাচিত প্রতিনিধিরা সিন্ডিকেটে গিয়ে তাদের কথা বলুক।

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিৎ চন্দ্র দাস বলেন, আমরা চাই এই বিশ্ববিদ্যালয় হোক একটি গণতান্ত্রিক বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়কে একটি হান্ড্রেড পারসেন্ট আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, হাইকোর্ট যে রায় দিয়েছেন তার প্রতি আমরা সাধারণ ছাত্ররা অবশ্যই শ্রদ্ধাশীল।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ছাত্ররা ২৮ বছর ডাকসুর জন্য অপেক্ষা করেছে। আর ২৮ দিনও তারা অপেক্ষা করবে না। অবিলম্বেই ডাকসুর তফসিল ঘোষণা করতে হবে।

সান্ধ্যকালীন বাণিজ্যিক কোর্স অনতিবিলম্বে বন্ধের দাবি জানিয়ে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় টাকা গড়ার কোনো কারখানা নয়, এই বিশ্ববিদ্যালয় স্বল্পকালীন শিক্ষাদানের কোনো ট্রেনিং সেন্টার নয়। সান্ধ্যকালীন কোর্সের নামে শিক্ষকরা অন্যান্য কাজে ব্যস্ত থাকবেন আর শিক্ষার্থীরা মেধার ভিত্তিতে ভর্তি হয়ে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করতে এসে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবে এই বিষয়টি ছাত্রলীগ কোনো অবস্থাতেই মেনে নেবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×