নতুন স্বপ্নে নবীনের পদচারণায় মুখর মতিহারের ক্যাম্পাস

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৯, ২১:৫১ | অনলাইন সংস্করণ

  রাজশাহী ব্যুরো

নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রাজশাহী বিশ্ববিদ্যালয়

বুকবাধা আশা আর হাজারো স্বপ্ন নিয়ে আসা নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। নতুন বছরে নতুন স্বপ্ন নিয়ে নতুন জীবন শুরু হয়েছে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শিক্ষার্থীদের।

প্রতি বছরের ন্যায় এবারও  দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা শিক্ষার্থীরা প্রথম দিনেই ছিলেন উচ্ছ্বসিত। প্রকৃতি ঘেরা সৌন্দর্যবেষ্টিত ক্যাম্পাসে ব্যস্ত সময় পার করছেন নবীন শিক্ষার্থীরা।

ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার, বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, সাবাশ বাংলাদেশ, টুকিটাকি চত্বর, ইবলিশ চত্বর, বিভিন্ন বিভাগের সামনে চত্বরে বসে আছে একঝাঁক নবীন শিক্ষার্থীরা। সর্বত্র যেন তাদেরই আনাগোনা।

কোথাও আবার দেখা যাচ্ছে নবীন-প্রবীণদের পরিচয় পর্বও। যেখানে চলছে গান, গল্প, অভিনয়। কেউবা গোলাপ, কেউবা স্টিক হাতে গোটা ক্যাম্পাস ঘুরে বেড়াচ্ছেন। কেউবা নতুন বন্ধু পেয়ে দলে দলে ঘুরছেন আর দেখছেন ক্যাম্পাসের বিভিন্ন সৌন্দর্য। সবমিলিয়ে নবীন শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস যেন খুঁজে পেয়েছে প্রাণের স্পন্দন।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সোমবার ক্লাস শুরু হয়েছে। অধিকাংশ বিভাগের নবীনবরণের মাধ্যমে ক্লাস শুরু হয়।

মানিকগঞ্জ থেকে আসা ফলিত গণিত বিভাগের ভর্তি হওয়া রনি আহমেদ যুগান্তরকে জানান, বিশ্ববিদ্যালয়ে পড়া দীর্ঘ লালিত স্বপ্ন ছিল। রাবিতে ভর্তির মাধ্যেমে সে স্বপ্ন পূরণ হয়েছে। বিশেষ করে প্রথম দিন ক্লাস করার মাধ্যেমে জীবনের সকল স্বপ্ন আজ তা পূর্ণ হলো। আমি অত্যন্ত উল্লসিত।

মনোবিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে নতুন শিক্ষার্থী তাসনিমা আক্তার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, নতুন বছরে নতুন বন্ধু ও নতুন ক্যাম্পাস ভালোই লাগছে। বিশ্ববিদ্যালয়ের বড় ভাই, শিক্ষকরা সবাই আন্তরিক। বিশেষ করে শিক্ষকদের প্রথমদিনের পরামর্শ আগামী পথ চলতে অনুপ্রেরণা যোগাবে বলে মনে করেন তিনি।

আইন বিভাগে ভর্তি হওয়া মাহমুদুল হাসান জানান, দীর্ঘ পরিশ্রমের ফলে লালিত স্বপ্ন ও মনের আশা পূরণ হয়েছে। বিশেষ করে সৌন্দর্য বেষ্টিত রাবি ক্যাম্পাসে ভর্তি হয়ে খুবুই ভাল লাগছে। আগামীর দিনগুলি ভাল লাগবে বলে জানান।