ডাকসু নির্বাচন: প্রশাসনকে কোটা আন্দোলনকারীদের দাবি

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১৯:৫০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে (ডাকসু) অংশ নিতে সংগঠিত হচ্ছে কোটা সংস্কার আন্দোলনকারীরা। 

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে স্বতন্ত্র প্রার্থী দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন তারা। এরই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কিছু দাবি-দাওয়া জানিয়েছে কোটা সংস্কার আন্দোলনকারীরা।

রোববার দুপুরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরিন আহম্মদের কাছে বেশকিছু দাবি-দাওয়া এবং প্রস্তাবনা জমা দেয় কোটা সংস্কার আন্দোলনের শীর্ষ নেতারা।

কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের দাবিগুলো হলো- সকল শিক্ষার্থী যেন নির্বিঘ্নে ক্যাম্পাসে চলাফেরা করতে পারে, কোনো রাজনৈতিক সংগঠন যেন ক্যাম্পাসে সকলের সহবস্থানে কোনো প্রকার বাধা সৃষ্টি না করতে পারে, সম্প্রতি যারা শিক্ষক এবং শিক্ষার্থীদের ওপর বিভিন্নভাবে হামলা চালিয়েছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়াও তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানান, ঢাবির বিভিন্ন হলে আবাসিক শিক্ষার্থীরা যাতে কোনো প্রকারের নির্যাতন বা ভয়ভীতির সম্মুখীন না হয় সেটি নিশ্চিত করতে হবে। পাশাপাশি ডাকসুর নির্বাচন সকলের কাছে গ্রহণযোগ্য এবং সুষ্ঠু করার লক্ষ্যে তফসিল ঘোষণার আগেই ক্যাম্পাসে নির্বাচনী পরিবেশ নিশ্চিত করতে হবে। এটি না হলে এই নির্বাচন কারও কাছে গ্রহণযোগ্য হবে না বলেও তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানান।

বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরিন আহম্মদের কাছে দাবি-দাওয়া এবং প্রস্তাবনাগুলো জমা দেয়ার সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম-আহ্বায়ক ফারুক হাসান, রাশেদ খান, নুরুল হক, মাহফুজ, বেলালীসহ ১২ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল।