রাকসু নির্বাচন: ক্যাম্পাস-হলে সহাবস্থান নিশ্চিতের দাবি ছাত্রমৈত্রীর

  রাজশাহী ব্যুরো ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫১ | অনলাইন সংস্করণ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (রাকসু)
রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (রাকসু)। ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের পূর্বে ক্যাম্পাস ও হলগুলোতে সহাবস্থান নিশ্চিত করাসহ ১০ দফা দাবি জানিয়েছেন ছাত্রমৈত্রীর নেতাকর্মীরা।

মঙ্গলবার বিকালে রাকসু সংলাপ কমিটির সঙ্গে বৈঠকে তারা এ দাবি জানান।

দাবিগুলো হল- ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন, আবাসিক হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপন, নির্বাচন পরিবেশ পরিষদ গঠন, বিশেষ কোনো রাজনৈতিক দলকে সুবিধা প্রদান না করা, রাজনৈতিকভাবে বির্তকিত নয় এমন শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করা, ক্যাম্পাসে রাজনৈতিক নিষেধাজ্ঞা তুলে দেয়া, নির্বাচনকালীন এবং তার পরবর্তী সময় সাধারণ শিক্ষার্থীদের পুলিশি হয়রানি না করা, ক্যাম্পাসে সব ছাত্র সংগঠনগুলোকে সভা, সেমিনার, মিছিল-মিটিং করার সমান সুযোগ দেয়া, ছাত্র সংগঠনগুলোকে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনার জন্য নিরাপদ পরিবেশ তৈরি, অনিবন্ধিত রাজনৈতিক দলের ছাত্রসংগঠনগুলোকে নির্বাচনের বাইরে রাখা।

সংলাপ কমিটি সূত্রে জানা গেছে, বিকাল সাড়ে ৩টা থেকে প্রক্টর দফতরে সংলাপ শুরু হয়। এতে ছাত্রমৈত্রীর পক্ষ থেকে নেতৃত্ব দেন সংগঠনের আহ্বায়ক জাকির হোসেন এবং প্রশাসনের পক্ষ থেকে সংলাপ কমিটির আহ্বায়ক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান।

প্রায় ঘণ্টাব্যাপী এই সংলাপে তারা রাকসু নির্বাচনের খুঁটিনাটি বিষয়ে আলোচনা করেন। এ সময় সংলাপ কমিটির সদস্য সচিব আবু সাইদ মো. নাজমুল হায়দার, রাকসুর কোষাধ্যক্ষ মীর ইবনে ওয়াহিদ উপস্থিত ছিলেন।

সংলাপ থেকে বের হয়ে ছাত্রমৈত্রীর আহ্বায়ক জাকির হোসেন সাংবাদিকদের বলেন, ‘সুষ্ঠুভাবে রাকসু নির্বাচনের স্বার্থে আমরা ১০ দফা দাবি জানিয়েছি সংলাপ কমিটির কাছে। তারা আমাদের কথা মনোযোগ দিয়ে শুনেছেন এবং দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন।’

সংলাপ কমিটির আহ্বায়ক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ছাত্রমৈত্রীর ১০ দফা দাবির মধ্যে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করা এবং নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে শিক্ষার্থীদের যেন হয়রানি না করা হয় এই দুটি দাবি ছাড়া বাকিগুলোর ছাত্র ফেডারেশনের সঙ্গে মিল রয়েছে। আমরা বলেছি ছবিসহ ভোটার তালিকার বিষয়টি আমরা ভেবে দেখবো। হয়রানির বিষয়টি পুলিশ রয়েছে তারা দেখবে।

প্রসঙ্গত, রাকসু নির্বাচন নিয়ে সংলাপে বসার জন্য ক্যাম্পাসের ক্রিয়াশীল ও নিবন্ধিত ১০টি সংগঠন তাদের গঠনতন্ত্র জমা দেয়। এরই ধারাবাহিকতায় ছাত্র ফেডারেশনের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে সংলাপ শুরু হলো। আগামী ১৭ ও ২০ ফেব্রুয়ারি যথাক্রমে বিপ্লবী ছাত্রমৈত্রী ও ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সঙ্গে বৈঠকের কথা রয়েছে বলে জানিয়েছেন প্রক্টর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×