প্রাণী চিকিৎসকদের বৈজ্ঞানিক সম্মেলন

  বাকৃবি প্রতিনিধি ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৯ | অনলাইন সংস্করণ

সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন
সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রাণী চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের (বিএসভিইআর) ২৫তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হয়েছে।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে দুই দিনব্যাপী সম্মেলনের যৌথভাবে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে বিএসভিইআর ও কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ)।

এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে প্রাণিসম্পদের ভূমিকা’।

সম্মেলনে বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এএস মাহফুজুল বারির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এরিক ব্রুম, ডিএলএসের মহাপরিচালক ড. হিরেশ রঞ্জন ভৌমিক ও ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. নাজিম আহমদ।

সম্মেলনে সঞ্চালনা করেন বিএসভিইআরের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আবদুল আলীম। সম্মেলনে প্রথমবারের মতো আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড প্রদান করা হয় বিএসভিইআরের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. মানিক লাল দেওয়ানকে।

প্রথম দিনে প্রতিপাদ্য বিষয়ের ওপর একটি সিম্পোজিয়াম এবং ‘ক্যারিয়ার ডেভেলপমেন্ট ওপরচুনিটিস্ট ফর দ্যা নেক্সট জেনারেশন ভেটেরিনারিয়ানস’ শীর্ষক একটি প্লেনারি সেশনের আয়োজন করা হয়। এছাড়া চারটি সায়েন্টিফিক সেশন এবং বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি সেন্টারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্মেলনে দুদিনে মোট ছয়টি সায়েন্টিফিক সেশনে ৬৬টি মৌখিক গবেষণা প্রবন্ধ এবং ৭৭টি পোস্টার উপস্থাপন করবেন দেশ-বিদেশের ভেটেরিনারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরিনারিয়ান, প্রাণিসম্পদ বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা। এ বছর ৩ জন করে সেরা গবেষণা প্রবন্ধ উপস্থাপক ও পোস্টার উপস্থাপককে পুরস্কৃত করা হবে।

সম্মেলনের দ্বিতীয় দিনে জাপান, মালয়েশিয়া, চীন ও ভারত থেকে আমন্ত্রিত বিজ্ঞানীরা বাহক অণুজীব পোষক সম্পর্ক, ওয়ান হেলথ শিক্ষা, ভাইরাস পরিবহন ও দমন এবং গরুর প্রজনন সম্পর্কিত রোগের চিকিৎসা সম্পর্কে ৪টি নিবন্ধ উপস্থাপন করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×