ইবি শিক্ষকের চীনের বেস্ট রিসার্চ অ্যাওয়ার্ড অর্জন

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩৬ | অনলাইন সংস্করণ

  ইবি প্রতিনিধি

বেস্ট রিসার্চ পেপার অ্যন্ড প্রেজেন্টেশন অ্যাওয়ার্ড পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তারেক হাসান আল আল মাহমুদ (বাম থেকে দ্বিতীয়)

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়না বিশ্ববিদ্যালয় থেকে ‘বেস্ট রিসার্চ পেপার অ্যন্ড প্রেজেন্টেশন অ্যাওয়ার্ড পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক তারেক হাসান আল আল মাহমুদ।

তার গবেষণার বিষয়বস্তু ছিল ‘অ্যারে সিগনারপ্রসেসিং স্পেশালাইজড অন ডিরেকশন অব অ্যারেভাল ইস্টিমেশন।’ তিনি বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক। বর্তমানে তিনি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়নাতে পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত।

শুক্রবার ওই শিক্ষকের ব্যক্তিগত মেইলে এ তথ্য নিশ্চিত করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তার এ কৃতিত্বে অভিনন্দন জানিয়েছেন ইবি প্রশাসন। তারা বলেন, ‘তারেক হাসান এই বিশ্ববিদ্যালয়ের গর্ব। এই কৃতিত্বের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশকে গর্বিত করেছেন তিনি।’

পদকটি বিশ্ব বিখ্যাত তথ্যপ্রযুক্তিভিত্তিক সংস্থা আইফ্লকটেক কোম্পানির সেরা উদ্ভাবনী কাজের বিজয়ী ঘোষণা করেছেন প্রতিষ্ঠানটি। আইফ্লকটেক কোম্পানি প্রোগ্রামের স্পন্সর করেন।

সেরা উদ্ভাবক হিসেবে বিজয়ী হওয়ায় তাকে প্রথম পুরস্কার তুলে দেয় কোম্পানিটি। প্রতিযোগিতাটি তিনটি স্থরে অনুষ্ঠিত হয়। প্রথম পর্যায়ে সকল গবেষণাগারের পরিচালকরা ন্যাশনাল ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষাগার হতে নিজ নিজ সেরা গবেষণাপত্র বেছে নেয় প্রতিষ্ঠানটি।

গবেষণাপত্রগুলো বিশেষজ্ঞ পরিদর্শকদের দ্বারা পর্যালোচনা শেষে ২০ জন শিক্ষার্থী চূড়ান্ত পর্বে উপস্থাপনের জন্য মনোনীত হয়। তাদের (শিক্ষার্থীদের) উপস্থাপনা শেষে জুরিবোর্ড কর্তৃক সেরা গবষেণা নির্বাচিত হয় তারেক হাসান আল মাহমুদের গবেষণা ‘অ্যারে সিগনারপ্রসেসিং স্পেশালাইজড অন ডিরেকশন অব অ্যারেভাল ইস্টিমেশন।’