ডাকসুতে পুনঃতফসিল দাবিতে ভিসির কার্যালয়ে অবস্থান শিক্ষার্থীদের

  যুগান্তর রিপোর্ট ১৮ মার্চ ২০১৯, ১৩:০৩ | অনলাইন সংস্করণ

ডাকসুতে পুনঃতফসিল দাবিতে ভিসির কার্যালয়ে অবস্থান শিক্ষার্থীদের
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণার দাবিতে উপাচার্যের (ভিসি) কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে মিছিল নিয়ে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের কার্যালয়ের সামনে যান নির্বাচন বর্জন করা ৫ টি প্যানেলের নেতাকর্মীরা।তারা সেখানে অবস্থান নিয়ে ভোট বাতিল করে নতুন নির্বাচনে তফসিল ঘোষণার দাবি করছে।

সেখানে বক্তৃতায় ৫ প্যানেলের নেতারা বলছেন, ৫ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে। দাবিগুলো হচ্ছে- জালিয়াতির ডাকসু নির্বাচন বাতিল, পুনঃতফসিল ঘোষণা, ব্যর্থ ভিসির অপসারণ, মিথ্যা মামলা প্রত্যাহার ও হামলাকারীদের ডাকসু আর বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার।

এর আগে রোববার সন্ধ্যায় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে পাঁচ প্যানেলের পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা দেয়া হয়। এ আন্দোলনে একাত্মতা প্রকাশ করেন ডাকসুর নির্বাচিত ভিপি নুরুল হক নুরও।পাশাপাশি বাম জোটও আলাদাভাবে একই কর্মসূচি ঘোষণা করে।

পাঁচ প্যানেলের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন স্বতন্ত্র জোট প্যানেলের ভিপি প্রার্থী অরণী সেমন্তি খান। তিনি বলেন, পুনঃভোট দাবিতে আমরা পাঁচটি প্যানেল একসঙ্গে আন্দোলন চালিয়ে যাব।

ভিপি প্রার্থী অরণী বলেন, এই পাঁচটি দাবি আদায়ে আমরা সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষণা করছি। বেলা ১১টায় রাজু ভাস্কর্যের সামনে জমায়েত হয়ে সেখান থেকে ভিসি কার্যালয়ে গিয়ে অবস্থান নেব।

কোটা সংস্কার আন্দোলনের নেতা ফারুক বলেন, পাঁচটি প্যানেলে একসঙ্গেই আন্দোলন করবে। আমাদের মধ্যে কোনো বিভক্তি নেই। সিদ্ধান্ত নিতে বৈঠক করার কারণে মিলিতভাবে কর্মসূচি দিতে দেরি হয়েছে বলেও জানান তিনি।

প্যানেলগুলো হলো- কোটা সংস্কার আন্দোলনের দাবিতে গড়ে ওঠা প্লাটফর্ম সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বামপন্থী ছাত্র সংগঠনগুলোর প্রগতিশীল ছাত্রঐক্য জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, স্বতন্ত্র জোট ও ছাত্র ফেডারেশন সমর্থিত প্যানেল।

এর আগে দুপুরে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে একক কর্মসূচি দেয় বামপন্থী ছাত্র সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্রঐক্য।

সংবাদ সম্মেলনে প্রগতিশীল ছাত্রঐক্যের ভিপি প্রার্থী লিটন নন্দী বলেন, এই ডাকসু আমাদের না। পুনর্নির্বাচনের দাবিতে সোমবার ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দিচ্ছি, এদিন বেলা ১১টায় আমরা রাজু ভাস্কর্যের সামনে মিলিত হব। সেখান থেকে ভিসির বাসভবনের সামনে গিয়ে অবস্থান নেব।

এদিকে ১১ মার্চের ডাকসু নির্বাচন বাতিল চেয়ে ফের ডাকসু নির্বাচনের দাবি করেছেন ভিপি নুরুল হক নুর। রোববার বিকালে মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

নুর বলেন, সাধারণ শিক্ষার্থীরা চাইলে আমি দায়িত্বগ্রহণ করব। না চাইলে করব না। তিনি বলেন, প্রধানমন্ত্রী রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি। তার প্রতি শ্রদ্ধাবোধ থেকে আমি গণভবনে গেছি। সেটি আমার সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে কথা বলেই গণভবনে গেছি।

প্রসঙ্গত ১১ মার্চ অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে ভিপি এবং সমাজসেবা সম্পাদক ছাড়া বাকি ২৩টি পদে জয়ী হয়েছে ছাত্রলীগ। ২৮ বছর পর অনুষ্ঠিত এই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে তা বর্জন করেছে ছাত্রলীগ ছাড়া সবকটি প্যানেল। তারা পুনর্নির্বাচন দাবি করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আলটিমেটাম দিয়েছে।

ঘটনাপ্রবাহ : ডাকসু নির্বাচন

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×