মোবাইলে যেভাবে আইইএলটিএসের প্রস্তুতি নেবেন

  সাদিয়া রহমান স্বাতী ১৮ মার্চ ২০১৯, ১৮:৩৯ | অনলাইন সংস্করণ

সাদিয়া রহমান স্বাতী
সাদিয়া রহমান স্বাতী। ফাইল ছবি

কানাডার ইমিগ্রেশনের জন্য IELTS জেনারেল ট্রেইনিং মডিউলে ভালো স্কোর তোলাটা খুব জরুরি। এছাড়াও যারা স্টুডেন্ট ভিসা এবং অন্যান্য দেশের ইমিগ্রেশনের জন্য চেষ্টা করছেন, তাদের জন্যও কিন্তু IELTS স্কোর অত্যাবশ্যক। আর এই IELTS পরীক্ষায় ভালো করতে হলে আমাদের প্রতিদিনের সঙ্গী মোবাইল ফোনটিকে আমরা কাজে লাগাতে পারি।

কীভাবে মোবাইল আমাদের আইইএলটিএস স্কোরে অবদান রাখতে পারে, এমন তিনটি উপায় আজ আলোচনা করব।

১. মোবাইল-এ IELTS Reading ও Listening-এর অনুশীলন করুন: IELTS এর একাডেমিক রিডিং টেস্টের রচনাংশ (প্যাসেজ) বিভিন্ন বই, দৈনিক পত্রিকা, সাময়িকী থেকে নেয়া হয় এবং সাধারণ একাডেমিক বিষয় থেকে নেয়া হয়।

সব কিছু নির্বাচন করা হয় সাধারণ অনভিজ্ঞ পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে। তাই IELTS রিডিং পরীক্ষায় ভালো করতে হলে আপনাকে এই ধরনের বিষয়ের সঙ্গে পরিচিত থাকতে হবে এবং এই ধরনের প্যাসেজ প্রচুর অনুশীলন করতে হবে।

স্মার্টফোন আপনাকে পৃথিবীর প্রায় প্রতিটি ইংরেজি ভাষার পত্রিকা পড়ার সুযোগ করে দেয় এবং তার অধিকাংশই বিনামূল্যে। রিডিং অনুশীলনের জন্য মোবাইল ফোন খুবই কার্যকরী, কারণ আমরা এটা বই হিসেবে মনে করে নিজেদের সঙ্গে রাখতে পারি।

যেহেতু মোবাইল সহজে বহনযোগ্য তাই রেস্টুরেন্ট কিংবা পার্কের বেঞ্চে বসে ১০-১৫ মিনিট ব্যয় করে একটি প্যাসেজ সহজেই পড়া যায়। এভাবে কোনো প্রকার চাপ ছাড়াই কাজের ফাঁকে ফাঁকে আপনি IELTS Reading পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করতে পারেন। যে পত্রিকাগুলো পড়তে পারেন- The Guardian, The New York Times, The Age ইত্যাদি।

উল্লেখ্য, একইভাবে আপনি আপনার IELTS লিসেনিং পরীক্ষার অনুশীলনও করতে পারেন। লিসেনিং পরীক্ষার অনুশীলনের জন্য BBC Radio-4 শুনতে পারেন, এটি অত্যন্ত চমৎকার - আপনার পছন্দের একটি অনুষ্ঠান নির্বাচন করুন এবং অনুশীলন করুন।

২. Vocabulary-এর অনুশীলন করুন: ব্রিটিশ কাউন্সিলের IELTS Word Power app টি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে IELTS পরীক্ষার জন্য আপনার শব্দভাণ্ডার সমৃদ্ধ হয়।

IELTS এর পরীক্ষায় যে বিষয়গুলোর ওপর রচনাংশ আসে তার সঙ্গে মিল রেখে শব্দভাণ্ডার সাজানো হয়েছে, প্রতিটি বিষয়ের নির্দিষ্ট শব্দ এবং অনুশীলন কার্যক্রমসহ। যেমন- কাজ ও ব্যবসা, গণমাধ্যম, সামাজিক বিষয়, বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি।

আপনি দুপুরে খাবার সময় অথবা কোনো বন্ধুর জন্য অপেক্ষা করছেন, তখন কিছু নতুন শব্দ শিখতে পারেন যা আপনার IELTS পরীক্ষার সব ধাপকে সহজ করবে।

৩. IELTS বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিন: আপনি IELTS এর মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তাই আপনাকে যথাসম্ভব IELTS বিষয়ক বিভিন্ন ব্লগ পোস্ট পড়তে হবে; IELTS এর প্রস্তুতির ওপর বিভিন্ন বই অনুশীলন করুন এবং যদি সম্ভব হয় উপদেশ নিন, IELTS শিক্ষকের অথবা IELTS বিষয়ের ওয়েবসাইট থেকে।

আর আপনার হাতে থাকা মোবাইল ডিভাইসটি এই কঠিন কাজগুলো আপনার জন্য সহজ করে দেবে। আপনি সারা দিন যেখানেই থাকেন বা যে কাজেই থাকেন ফাঁকে ফাঁকে কিছু সময় বের করে আপনি আপনার অনুশীলন করে নিতে পারেন। Word Power অ্যাপের মতো, IELTS Tips অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করা যায়। এটি অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন।

তাহলে পরবর্তী সময় যখনই আপনি আপনার মোবাইল চেক করবেন, মনে রাখবেন ফেসবুকে যেই সময় ব্যয় করেন তা থেকে কিছু সময় যদি IELTS অনুশীলনে ব্যয় করেন তাহলে অবশ্যই আপনি আপনার কাঙ্ক্ষিত ব্যান্ড স্কোর অর্জন করতে পারবেন।

কানাডার ইমিগ্রেশনের জন্যে IELTS প্রস্তুতি, ECA এবং আনুষঙ্গিক কাগজাদি ও সম্পূর্ণ বিনামূল্যে তথ্যের জন্যে 'ইমিগ্রেশন অ্যান্ড সেটেলমেন্ট' এর ভলান্টিয়াররা দীর্ঘদিন ধরে কাজ করে চলেছেন। তাদের ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল এবং ফেসবুক গ্রুপ থেকে কানাডার ইমিগ্রেশন সংক্রান্ত সঠিক এবং প্রয়োজনীয় তথ্যটি খুঁজে নিতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×