ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থী বহিষ্কার

  ইবি প্রতিনিধি ১৯ মার্চ ২০১৯, ২১:৫৭ | অনলাইন সংস্করণ

ইবিতে ৫ শিক্ষার্থী বহিষ্কার
ইবিতে ৫ শিক্ষার্থী বহিষ্কার

র‍্যাগিংয়ের অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিভাগীয় একাডেমিক সভার সুপারিশক্রমে তাদেরকে ছাত্রত্ব থেকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার সন্ধ্যায় এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আবদুল লতিফ প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।

একই সঙ্গে ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সাময়িক বহিষ্কৃতরা হলেন ওই বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের আদর বিশ্বাস, মাহফুজ আহমেদ নাবিল, মৃদুল পাল লিটন, তানজিলা পারভীন মীম, এসএম আবুল বাশার।

জানা গেছে, বুধবার বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীরা ক্লাস শেষ করে শ্রেণিকক্ষে অবস্থান করছিলেন। এ সময় অভিযুক্তরা শ্রেণিকক্ষে প্রবেশ করেন এবং নবীন শিক্ষার্থীদের মানসিক নির্যাতন করেন বলে অভিযোগ উঠে।

পরবর্তীতে নবীন শিক্ষার্থীদের মধ্যে থেকে এক শিক্ষার্থী তার অভিভাবকে বিষয়টি অবহিত করেন। এর প্রেক্ষিতে মঙ্গলবার দুপুরের এক শিক্ষার্থী তার অভিভাবককে নিয়ে বিভাগে উপস্থিত হয়ে বিভাগীয় সভাপতি বরাবর লিখিত অভিযোগ দেন।

লিখিত অভিযোগের ভিত্তিতে বিভাগের শিক্ষকরা র‍্যাগিংয়ের বিষয়ে সত্যতা পায়। পরে বিভাগীয় একাডেমিক কমিটির সভায় তাদেরকে সাময়িক বহিষ্কারের সুপারিশ গ্রহণ করে প্রশাসনের কাছে সুপারিশ করা হয়। বিভাগীয় একাডেমিক কমিটির সুপারিশের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৫ শিক্ষার্থীকে ছাত্রত্ব থেকে সাময়িক বহিষ্কার করে।

প্রসঙ্গত, অভিযুক্তদের বিরুদ্ধে এর আগেও র‌্যাগিংয়ের অভিযোগ রয়েছে এবং এ বিষয়ে তাদেরকে সতর্কও করা হয় বলে জানা গেছে।

এদিকে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটিতে জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোস্তফা কামালকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. পরেশ চন্দ্র বম্মন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মাহবুবর রহমান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×