শিক্ষার্থীদের অবরোধে অচল পুরান ঢাকা

  জবি প্রতিনিধি ২০ মার্চ ২০১৯, ১৫:১২ | অনলাইন সংস্করণ

বাসচাপায় আবরার নিহত
পুরান ঢাকায় অবরোধ। ছবি: যুগান্তর

বাসচাপায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার আহমেদ চৌধুরী নিহত হওয়ার পর নিরাপদ সড়কসহ ৮ দফা দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও রাজধানীর পুরান ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন করছেন।

শিক্ষার্থীদের অবরোধে অচলাবস্থায় পরিণত হয়েছে পুরান ঢাকার বিভিন্ন রাস্তাঘাট ও ব্যবসাপ্রতিষ্ঠান, ভোগান্তিতে সাধারণ মানুষ।

বুধবার সকাল ১০টায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা একত্র হয়ে মিছিল নিয়ে পুরান ঢাকার রায়সাহেব বাজার ও তাঁতীবাজার মোড় অবরোধ করে রাস্তায় বসে পড়ে। শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ আট দফা দাবিতে বিভিন্ন স্লোগান দিয়ে মুখরিত করে তোলে সড়কের বিভিন্ন মোড়। এতে সদরঘাট-টু-গুলিস্তান ও গুলিস্তান-টু-মাওয়াঘাট সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। আর তাতে অচলাবস্থায় পরিণত হয় পুরান ঢাকার বিভিন্ন রাস্তাঘাট ও ব্যবসাপ্রতিষ্ঠান।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের ফলে সড়কে যান চলাচল বন্ধ হওয়ায় ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা। পায়ে হেঁটেই গন্তব্যে পৌঁছাতে হচ্ছে সাধারণ যাত্রীদের।

বাবুল নামে এক যাত্রী বলেন, গুলিস্তান যাওয়ার জন্য বের হয়েছি শিক্ষার্থীদের অবরোধের কারণে রাস্তাঘাট ও যান চলাচল বন্ধ হয়ে আছে।

তাদের দাবিগুলো হচ্ছে- ১. পরিবহন সেক্টরকে রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে এবং প্রতি মাসে বাসচালকের লাইসেন্সসহ সব প্রয়োজনীয় কাগজপত্র চেক করতে হবে।

২. আটক চালক ও সম্পৃক্ত সবাইকে দ্রুত সময়ের মধ্যে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে।

৩. আজ থেকে ফিটনেসবিহীন বাস ও লাইসেন্সবিহীন চালককে দ্রুত সময়ে অপসারণ করতে হবে।

৪. ঝুঁকিপূর্ণ ও প্রয়োজনীয় সব স্থানে আন্ডারপাস, স্পিডব্রেকার এবং ফুটওভার ব্রিজ নির্মাণ করতে হবে।

৫. চলমান আইনের পরিবর্তন করে সড়ক হত্যার সঙ্গে জড়িত সবাইকে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে।

৬. দায়িত্ব অবহেলাকারী প্রশাসন ও ট্রাফিক পুলিশকে স্থায়ী অপসারণ করে প্রয়োজনীয় আইনিব্যবস্থা গ্রহণ করতে হবে।

৭. প্রতিযোগিতামূলক গাড়ি চলাচল বন্ধ করে নির্দিষ্ট স্থানে বাস স্টপ এবং যাত্রীছাউনি করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং

৮. ছাত্রদের হাফ পাস (অর্ধেক ভাড়া) অথবা আলাদা বাস সার্ভিস চালু করতে হবে।

এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিরাপদ সড়কসহ আট দফা দাবিতে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে রায়সাহেব বাজার মোড়ে অবস্থান নেন।

প্রসঙ্গত গত মঙ্গলবার রাজধানীর প্রগতি সরণিতে সুপ্রভাতের দুই বাসের রেষারেষিতে প্রাণ হারান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। তার মৃত্যুর পরপরই শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন করছেন।

ঘটনাপ্রবাহ : বাসচাপায় আবরার নিহত

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×