দি ইউনিভার্সিটি অব কুমিল্লায় সেমিনারে বক্তারা

স্বাধীনতার সুফল প্রান্তিক পর্যায়ে ছড়িয়ে দিতে হবে

  যুগান্তর ডেস্ক ২৬ মার্চ ২০১৯, ২১:০৮ | অনলাইন সংস্করণ

রাজধানীর উত্তরার একাডেমিক ভবনে মহান স্বাধীনতা দিবস
রাজধানীর উত্তরার একাডেমিক ভবনে মহান স্বাধীনতা দিবসের সেমিনারে আমন্ত্রিত অতিথিরা। ছবি: সংগৃহীত

২৫ শে মার্চ ১৯৭১ সালে পাকিস্তানি হানাদারদের দ্বারা পূর্ব বাংলায় সংগঠিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে কাজ করতে হবে। বেসরকারি দি ইউনিভার্সিটি অব কুমিল্লায় ৪৯তম স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে এ কথা বলেন বক্তারা।

মঙ্গলবার রাজধানীর উত্তরার একাডেমিক ভবনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে এক সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ব্র্যান্ডিং অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দি ইউনিভার্সিটি অব কুমিল্লার বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. আবদুল্লাহ শেখ মোহাম্মদ বায়েজীদ উল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বাধীনতার ডাক দিয়েছিলেন, তার মধ্য দিয়ে জেগে উঠেছিলো বীর বাঙালি। জাতির জনককে কারাগারে আটকের পরও বাংলার দামাল ছেলেদের দমানো যায়নি। আগামী দিনে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে তরুণ প্রজন্মকে স্বাধীনতার সুফল প্রান্তিক পর্যায়ে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান তিনি।

ইংরেজী বিভাগের শিক্ষক আবদুল্লাহ আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ড. মোহাম্মদ আবুল কালাম।

বিশেষ অতিথি ছিলেন বিওটির সেক্রেটারি মো. রিফাজ্জেল হোসেন, কোষাধ্যক্ষ মো. তানভীর হায়দার ভূঁইয়া, ভারপ্রাপ্ত উপ উপাচার্য্য ড. একেএম সিরাজুল ইসলাম খান ও স্কুল অব লিবারেল আর্টসের ডিন ড. এটিএম শামসুজ্জোহা ও মানবসম্পদ বিভাগের প্রধান মেহেদি হাসান রাসেল। এছাড়া বাংলাদেশে অধ্যয়নরত ভারতের জম্মু-কাশ্মিরের দুই শিক্ষার্থী আবিদ হোসেইন এবং ওমর মাজিদ তাদের স্বাধীনতা সংগ্রামের অভিজ্ঞতা তুলে ধরেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক সুমন।

এর আগে সকালে বোর্ড অব ট্রাস্টিজের সেক্রেটারি মো. রিফাজ্জেল হোসেনের নেতৃত্বে সাভারে জাতীয় স্মৃতিসৌধে এবং ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×