জাবির গণরুমে রাতভর র‌্যাগিংয়ের অভিযোগ

  জাবি প্রতিনিধি ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৩০ | অনলাইন সংস্করণ

জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আবাসিক হলের গণরুমে থাকা প্রথম বর্ষের শিক্ষার্থীরা রাতভর র‌্যাগিং নামক শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

সোমবার থেকে প্রথম বর্ষের ক্লাস শুরু হলে ওই দিনই শিক্ষার্থীরা হলে উঠতে শুরু করে। বিশ্বস্ত সূত্রে জানা যায়, সিট সংকটের কারণে গণরুমে রাখা এসব শিক্ষার্থী প্রথম দিন থেকেই র‌্যাগিংয়ের শিকার হচ্ছেন। ক্ষমতাশীন দলের ছাত্র সংগঠনের ছত্রছায়ায় দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা গণরুমে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করছে।

সূত্রটি জানায়, পরিচিত হওয়া, পরিচয় দিতে শেখানো, আদব-কায়দা শেখানো, খোঁজখবর নেয়া সহ বিভিন্ন অজুহাতে তারা গণরুমে যায়। এসব সিনিয়র রাত ১০টা থেকে শুরু করে ভোররাত পর্যন্ত গণরুমে অবস্থান করে শিক্ষার্থীদের সঙ্গে নির্যাতনমূলক আচরণ করে।

গণরুমে থাকা একাধিক শিক্ষার্থী নাম না প্রকাশ করা শর্তে জানান, ‘আমরা বাধ্য হয়ে গণরুমে থাকছি। সিনিয়ররা প্রতিদিন ম্যানার (আদব-কায়দা) শেখানোর নামে রাতভর দাঁড় করিয়ে রেখে শাস্তি দেয়। বিভিন্ন দোষ খুঁজে বের করে অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও মারধর করে।’

হলে র‌্যাগিয়ের ভয়াবহতার কারণে অনেক শিক্ষার্থী ক্যাম্পাসের বাইরে মেসে থেকে কিংবা ঢাকা থেকে এসে ক্লাস করছে বলে তারা জানায়।

শাখা ছাত্রলীগের সভাপতি র‌্যাগিংয়ের অভিযোগে কাউকে ছাড় দেয়া হবে না উল্লেখ করে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বন্ধে আমরা প্রশাসনকে সাহায্য করছি।

রাতে ১২টার পর কোনো ছাত্রলীগ কর্মী গণরুমে প্রবেশ না করার জন্য আমরা নির্দেশ দিয়েছি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা যুগান্তরকে বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বন্ধে সদা সতর্ক রয়েছি। হলের অভ্যন্তরের বিষয়ে প্রভোস্টরা বলতে পারবেন। হলে এ ধরনের ঘটনা ঘটলে অভিযোগ সাপেক্ষে শৃঙ্খলা কমিটি ব্যবস্থা নেবে।’

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.