ঢাবিতে জালিয়াতির মাধ্যমে ভর্তিকৃতদের অবাঞ্ছিত ঘোষণা

  যুগান্তর রিপোর্ট ১৭ এপ্রিল ২০১৯, ১৭:৩৯ | অনলাইন সংস্করণ

ঢাবিতে জালিয়াতির মাধ্যমে ভর্তিকৃতদের অবাঞ্ছিত ঘোষণা
ছবি-যুগান্তর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে যারা প্রশ্নফাঁস ও জালিয়াতির মাধ্যমে ভর্তি হয়েছে তাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে অবাঞ্ছিত করার ঘোষণা দিয়েছেন প্রশ্নফাঁসের বিরুদ্ধে অনশনকারী ও ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে প্রশ্নফাঁসে জালিয়াতদের আজীবন বহিষ্কারের দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

আখতার বিশ্ববিদ্যালয় প্রসাশনকে হুশিয়ারি দিয়ে বলেন, 'আপনারা যদি প্রশ্নফাঁসে ভর্তি হওয়া জালিয়াতদের ধরতে ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হন তবে সাধারণ শিক্ষার্থীরা এর উচিত জবাব দেবে।'

এ সময় তিনি ঢাবিতে প্রশ্নফাঁস কিংবা জালিয়াতি করে ভর্তি হয়ে পড়াশোনা করছেন এমন সকলকে বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত ঘোষণা করেন এবং অনতিবিলম্বে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

আখতার বলেন, 'গতবছর প্রশ্নফাঁসের বিরুদ্ধে আমি আখতার একা অনশন করেছি। নতুন করে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা পুনরায় নিতে প্রসাশনকে বাধ্য করেছি। কিন্তু আজ এখানে শত শত আখতার সকলেই একটা যৌক্তিক দাবিতে এই তপ্ত রোদে একত্রিত হয়েছি। আমাদের দাবি একটাই ঢাবির বিভিন্ন হলে থেকে, বিভিন্ন বিভাগে যেসব জালিয়াত পড়াশোনা করে ঢাবিকে কলঙ্কিত করছেন। তাদের বহিষ্কার করতে হবে। মূল হোতাদের আইনের আওতায় আনতে হবে।

আজ একজন আখতার নয় শত শত আখতার তৈরি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, 'আমাদের দাবি একটাই, এই বিশ্ববিদ্যালয়কে আমাদের কলঙ্কমুক্ত করতে হবে। যেসব জালিয়াতরা প্রশ্নফাঁস করে ভর্তি হয়েছে তাদের স্থায়ীভাবে বহিষ্কার করতে হবে। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে।'

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে ডাকসুর সমাজসেবা সম্পাদক বলেন, 'প্রতি বছর ঢাবিতে যে ভর্তি পরীক্ষা হয় সেখানে প্রশ্নপত্রের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পরীক্ষা শুরুর এক মিনিট আগেও যেন দায়িত্বশীল ছাড়া অন্যকারো কাছে প্রশ্নপত্র না যায়। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এ বিষয়ে প্রশাসন কোনো দৃশ্যমান পদক্ষেপ নেয়নি।'

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রচুর সংখ্যক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেয়। একাত্মতা পোষণ করেন ডাকসুর ভিপি নুরুল হক নুর। মানববন্ধনে সংহতি জানান, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হাসান, স্বতন্ত্র জোট থেকে ডাকসুর ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতা করা অরণি সেমন্তি খানসহ আরও অনেকে।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা অপরাজেয় বাংলা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের কার্যালয়ে যান। এরপর প্রশ্নফাঁস ও জালিয়াতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের আজীবন বহিষ্কারসহ বিভিন্ন দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×