গাছতলায় পাঠদান নয়, স্কুল তৈরির ঘোষণা দিলেন ব্যারিস্টার সুমন

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ২২:০৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

গাছতলায় শিক্ষার্থীদের পাঠদান করছেন ব্যারিস্টার সুমন। ছবি সংগৃহীত
শরীয়তপুর সদর উপজেলায় চর ডোমসার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।
 
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন হাইকোর্টের আইনজীবী এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করছেন।
 
প্রাথমিক বিদ্যালয়টিতে কোনো ভবন না থাকায় গাছতলায় পাঠদান করা হয়। এছাড়া, বৃষ্টি নামলেই স্কুল ছুটি দেয়া হয়। তাই ডোমসার ইউনিয়নের চর ডোমসার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য স্কুল তৈরি কাজে সহযোগিতার আশ্বাস দেন ব্যারিস্টার সুমন।
 
সম্প্রতি গণমাধ্যমে স্কুলটির খবর জানতে পেরে তিনি সেখানে ছুটে যান। তিনি গাছতলায় ক্লাস করা শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে ফেসবুক লাইভও করেছেন।এছাড়া এক মাসের মধ্যে কর্তৃপক্ষ স্কুল ভবন নির্মাণ না করলে ঢাকা থেকে এসে সহযোগিতা করে কাজটি করে দেয়ারও ঘোষণা দেন তিনি। 
 
এ সময় ব্যারিস্টার সুমন বলেন, চর ডোমসার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরাদের গাছতলায় পাঠদান করা হয়।তাদের এই দেখে ভালো লাগেনি। 
 
তিনি বলেন, এক মাসের মধ্যে যদি কর্তৃপক্ষ স্কুল ভবনের কাজ না করে, তবে সহযোগিতা করে কাজটি করে দেব।
 
ব্যারিস্টার সুমন বলেন, খোলা আকাশের নিচে পড়াশোনার অবস্থা এখন আমাদের দেশে নাই।  স্থানীয় নেতৃবৃন্দ স্কুলের জন্য যদি সহযোগিতা না করেন, তাহলে আমরা করব। 
 
প্রসঙ্গত, চর ডোমসার, ভাসকদ্দি ও বেদেপল্লী গ্রামে স্কুল না থাকা গ্রামগুলোর মানুষের কথা চিন্তা করে ১৯৭০ সালে স্থানীয় সিরাজুল হক মোল্লা বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। পরে ২০০৩ সাল থেকে বিদ্যালয়টিতে নিয়মিতভাবে পাঠদান শুরু হয়। 
 
গত ৬ এপ্রিল (শনিবার) সন্ধ্যায় কালবৈশাখী ঝড়ে বিদ্যালয়ের টিনের ঘরটি লণ্ডভণ্ড হয়ে পড়ে। সেই থেকে খোলা আকাশের নিচে গাছতলায় ক্লাস করতে হচ্ছে।