আইএলটিএস রিডিং মডিউলে সফলতার কৌশল

  শাউলিন রিশাদ হক অন্তরা ০৯ মে ২০১৯, ১৯:৪৬ | অনলাইন সংস্করণ

কানাডার ইমিগ্রেশন
ছবি: সংগৃহীত

কানাডার ইমিগ্রেশনের জন্য আইএলটিএস জেনারেল ট্রেনিং মডিউলের স্কোর খুব জরুরি। একইসঙ্গে স্টুডেন্ট হিসেবে কানাডায় পড়তে গেলে আইএলটিএস অ্যাকাডেমিক মডিউলে ভালো স্কোর থাকা চাই।

অনেকের কাছেই আইএলটিএসের রিডিং, রাইটিং, স্পিকিং এবং লিসেনিং এই চারটি মডিউলের মধ্যে রিডিংকে কঠিন বলে মনে হয়। এর মূল কারণ হিসেবে আমি মনে করি সঠিক অনুশীলনের অভাব। আইএলটিএস এর প্রস্তুতি নিতে হলে রাতারাতি কোন স্কিল গড়ে ওঠে না। কাজেই রিডিং এ ভালো করতে হলে 'রিডিং হ্যাবিট' গড়ে তোলার সত্যিই কোন বিকল্প নেই। আইএলটিএস রিডিং সংক্রান্ত ম্যাটারিয়ালগুলোর জন্যে ইমিগ্রেশন এ্যাণ্ড সেটেলমেন্ট ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

রিডিংয়ে যাদের বিশেষ দুর্বলতা আছে, তারা সপ্তাহে পাঁচ থেকে ছয়দিন টানা কোন রিডিং স্যাম্পল প্র্যাক্টিস করবেন না। হ্যাঁ, ঠিকই শুনেছেন। রিডিং প্রবলেম সলভ না করে বরং এই পাঁচ থেকে ছয়দিন ইংরেজি আর্টিকেল, গল্পের বই, জার্নাল, নিউজ পেপার - যা ভালো লাগে তাই পড়ুন। লক্ষ্য করুন যে, আগের থেকে দ্রুত পড়তে পারছেন কি?

সহজেই ভাব বুঝতে পারছেন কি? যদি উত্তর 'হ্যাঁ' হয়, তবে আপনি সঠিক পথেই আছেন।

সপ্তাহে অন্তত একদিন সম্পূর্ণ একটি রিডিং প্রবলেম সলভ করুন। এভাবে যখন নিজের উন্নতি টের পাবেন, তখন প্রবলেম সলভের পরিমাণ বাড়াবেন। ভুল হওয়া প্রতিটা উত্তর এর পোস্টমর্টেম করুন এবং শতভাগ নিশ্চিত হোন যে, কেন আপনার দেয়া উত্তরটি ভুল আর কেনইবা বইয়েরটা সঠিক। এই ব্যাপারটিতে খুব জোর দিন।

আবারো বলছি, কয়টা প্রশ্নের উত্তর সঠিক হল, তাতে কিছু যায় আসে না, কিন্তু যে প্যাটার্নের প্রশ্নগুলো ভুল হলো, সেগুলো যেন পরবর্তীতে আর না হয় ।

অদ্ভূত শোনালেও সত্যি যে, রিডিংয়ের প্রায় সব ধরনের প্রশ্নের সঠিক উত্তর খোঁজার জন্য আমি 'স্কিমিং অ্যান্ড স্ক্যানিং' টেকনিক অ্যাপ্লাই করি। অর্থাৎ, প্রশ্নের 'কী'-ওয়ার্ডটি খুঁজে বের করে নিয়ে সরাসরি প্যাসেজে চলে যান। প্যাসেজে সেই 'কী'-ওয়ার্ডের অবস্থান খুঁজে বের করুন। তার উপরের দুই লাইন এবং নিচের দুই লাইনের মধ্যেই লুকিয়ে থাকা উত্তরকে খুঁজে বের করুন ।

সব থেকে ট্রিকি কোয়েশ্চেন আমার কাছে মনে হয় 'ট্রু-ফলস-নট গিভিং'। কেননা তারা পাঠককে ট্র্যাপ বা ফাঁদে ফেলতে খুব ওস্তাদ। আচ্ছা উদাহরণ দেই এমন কিছু ফাঁদের।

Passage – Raika wants her mother to do job. However, sometimes she wants her not to do so. Because she loves her company.

1. Question - Raika is supportive for her mother’s job (True).

2. Question- Raika always wanted her mother in home instead of staying at office. (False)

3. Question- Raika doesn’t like her mother’s profession. (Not Given)

দেখুন প্যাসেজে রাইকা নামের একটি মেয়ে যে তার মায়ের চাকরি করা পছন্দ করে আবার মাঝে মাঝে করেও না কারণ সে তার মায়ের সান্নিধ্যকে ভালোবাসে।

প্রথম উত্তরটি 'ট্রু' কেননা রাইকা তার মায়ের চাকরিকে সমর্থন করে যা প্যাসেজে সরাসরি বলা আছে। এরকম সরাসরি খুঁজে পাওয়া উত্তরগুলো 'ট্রু'।

দ্বিতীয় উত্তরটি 'ফলস' কারণ রাইকা সবসময় (always) তার মা বাসায় থাকুক তা তো চায় না বরং মাঝে মাঝে (sometimes) চায়। এই always শব্দটাই হচ্ছে sometimes এর ফাঁদ। এরকম আরো কিছু কৌশলি শব্দ হচ্ছে Often, Sudden, Must, Might, eventually, Occasionally, Normally, Usually যাদের উপস্থিতি পুরো বাক্যের অর্থই বদলে দেয়। তাই এদের ব্যাবহার ভালো করে জানুন।

আবার তৃতীয় প্রশ্নে বলা হচ্ছে রাইকা তার মায়ের প্রফেশনকে পছন্দ করে না। প্রফেশন হচ্ছে পেশা আর ডুইং জব হচ্ছে চাকরি করা। এখানে যা কিছু বলা হয়েছে রাইকার মায়ের চাকরি করা বা না করা নিয়েই বলা হয়েছে। তার পেশা নিয়ে নয়। কাজেই এটি 'নট গিভেন'। আর একটা জিনিস, নিয়ম অনুযায়ী খুঁজেও যদি ২/৪ মিনিটেও কোনটির উত্তর খুঁজে না পান, সেটি 'নট গিভেন' হওয়ার সম্ভাবনাই বেশি। এছাড়া সুপারলেটিভ ওয়ার্ড যেমন, Fastest, most, best - এগুলোও প্রায়ই সময় 'নট গিভেন' এর নির্দেশক হয়ে থাকে।

প্যাসেজ পড়তে গিয়ে অনেক অচেনা শব্দ পাবেন। ঘাবড়ে যাওয়ার কারণ দেখি না। কারণ একটা বাক্যের ৭০ ভাগ শব্দের অর্থ জানা থাকলেই মোটামোটি রকম অর্থ সেই বাক্যের দাঁড় করানো যায় । এরকম ক্ষেত্রে নিজের অনুমান শক্তিকে কাজে লাগান।

শেষ করার আগে আবারো মনে করিয়ে দেই 'পড়ার অভ্যাস গড়ে তোলা ছাড়া, রিডিংয়ে ভালো করা আসলেই কঠিন।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×