২৩৪৯ গবেষণা সম্পন্ন করেছে বাউরেস

  বাকৃবি প্রতিনিধি ২৬ জুন ২০১৯, ১৪:৩২ | অনলাইন সংস্করণ

২৩৪৯ গবেষণা সম্পন্ন করেছে বাউরেস
ছবি: যুগান্তর

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) তত্ত্বাবধায়নে ২৩৪৯টি গবেষণা প্রকল্প সম্পন্ন হয়েছে। বর্তমানে ৫১৩টি প্রকল্প চলমান রয়েছে।

বাউরেসের তত্ত্বাবধায়নে ২০১৯-২০ অর্থবছরে দুই বছর ও এক বছর মেয়াদি ৮০টি গবেষণা প্রকল্প অনুমোদিত হয়েছে। আগামী ১ জুলাই থেকে প্রকল্পগুলোর কাজ শুরু হবে। গবেষণায় শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদের সরাসরি সম্পৃক্ত করতে প্রতিটি প্রকল্পে একজন করে স্নাতকোত্তর শিক্ষার্থী যুক্ত থাকবেন। গবেষণা বাবদ প্রতিটি শিক্ষার্থীকে পাঁচ হাজার টাকা দেয়া হবে।

বুধবার বেলা ১১টায় বাউরেস মিটিংরুমে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা জানান বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এমএএম ইয়াহিয়া খন্দকার।

এ সময় উপস্থিত ছিলেন সহযোগী পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল হক।

এ সময় আরও জানানো হয়, নতুন অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের গবেষণা সহায়তায় ৬ কোটি টাকা বরাদ্দ করেছে ইউজিসি। বাউরেসের তত্ত্বাবধায়নে এ বছর ১৫৯টি প্রকল্পের মধ্যে ৮০টি, দুই বছর (৭৩টি) ও এক বছর (৭টি) মেয়াদি প্রকল্প নির্বাচন করা হয়। যার মধ্যে কৃষি অনুষদে ৩২টি, ভেটেরিনারি অনুষদে ১৯, পশুপালন অনুষদে ৯, মাৎস্য বিজ্ঞান অনুষদে ১১, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে ৫ এবং কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদে ৪টি প্রকল্প অনুমোদন করা হয়।

বাউরেসের অর্জন সম্পর্কে অধ্যাপক ড. এমএএম ইয়াহিয়া খন্দকার বলেন, বাউরেস অফিসকে পুরোপুরি অটোমেশনে নিয়ে আসার উদ্যোগ নেয়া হয়েছে। ফলে কাজের গতিশীলতা বাড়বে এবং সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার উদ্যোগকে সহায়তা করবে।

বিদেশি পার্টনারশিপে গবেষণা প্রকল্প সহজতর করতে আন্তর্জাতিকমানের গেস্ট হাউস গড়ে তোলা হয়েছে। সেখানে সোলার প্যানেল স্থাপন করে রিনুইয়েবল এনার্জি ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে।

বাউরেস প্রতি বছর গুণগত মানসম্পন্ন জার্নাল প্রকাশ করছে।

আশাবাদ ব্যক্ত করে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এমএএম ইয়াহিয়া খন্দকার বলেন, গবেষণা কাজগুলো সম্পাদন করার মাধ্যমে বাংলাদেশের কৃষির উন্নয়নকে আরও একধাপ এগিয়ে নিতে পারব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×