২০০ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর পথ দেখাল লৌডস্টার

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ০৩:০৩ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারে শনিবার দিনভর ‘ওয়ার্কশপ অন মাস্টারিং ইংলিশ স্পিকিং অ্যান্ড প্রেজেন্টেশন স্কিলস অ্যান্ড টেক টক ফর ক্যারিয়ার অ্যাডভান্সমেন্ট’ । ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী কর্মসংস্থানে প্রযুক্তির সঙ্গে যোগাযোগ দক্ষতা অর্জনে ইংরেজি কী ভূমিকা রাখতে পারে, তা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২ শতাধিক শিক্ষার্থীকে হাতে-কলমে শেখালো লৌডস্টার ইন্সটিটিউট।

প্রতিষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারে শনিবার দিনভর ‘ওয়ার্কশপ অন মাস্টারিং ইংলিশ স্পিকিং অ্যান্ড প্রেজেন্টেশন স্কিলস অ্যান্ড টেক টক ফর ক্যারিয়ার অ্যাডভান্সমেন্ট’ শিরোনামে কর্মশালার আয়োজন করে।

লৌডস্টারের সঙ্গে কর্মশালার যৌথ আয়োজক ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট, হ্যালো টীন সোসাইটি এবং জার্নাল অব ইএলটি অ্যান্ড এডুকেশন।

কর্মশালায় কর্মজীবনে সফল বিভিন্ন প্রতিষ্ঠানের দক্ষ প্রশিক্ষক শিক্ষার্থীদের মাঝে স্পিকিং ইংলিশের গুরুত্ব তুলে ধরেন। তারা যোগাযোগের দক্ষতা অর্জনের সঙ্গে বিশ্বব্যাপী সম্ভাবনার দ্বার উন্মোচনে নেতৃত্ব গঠনে ইংরেজি বলা ও উপস্থাপনায় দক্ষ হবার পথ বাতলে দেন।

অদূর ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটিক ইঞ্জিনিয়ারিংয়ের সম্ভাবনাময় বাজার তৈরি এবং বাংলাদেশে এটির গুরুত্ব ও গ্রহণযোগ্যতা নিয়ে প্রশিক্ষকরা আলোচনা করেন।

কর্মশালায় ঢাকা, জাহাঙ্গীরনগর, জগন্নাথসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের সহকারী অধ্যাপক মো. আরিফুল ইসলাম, ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের সিইও মো. মনির হোসেন, হ্যালো টিন সোসাইটির প্রেসিডেন্ট আসাদ খান, আরপিএটিসি ঢাকার ডেপুটি ডিরেক্টর মাসুদ আলম প্রমুখ।

কয়েক সেশনের মধ্যে প্রযুক্তিতে ফ্রিল্যান্সিংয়ের উপযোগিতা এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবোটিকসের উপর ইন্টারঅ্যাকটিভ সেশন পরিচালনা করেন যথাক্রমে- মো. মনির হোসেন ও শোয়াইব বিন আজিজ।

 

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যের সূত্র নিয়ে দরকারি আলোচনা রাখেন আসাদ খান। প্রতি সেশনের পর অংশগ্রহণকারীদের জন্য কুইজ, উপস্থিত বক্তৃতা ও পুরস্কারের ব্যবস্থা রাখা হয়। শেষে সবার মাঝে সনদ বিতরণ করা হয়।

 

লৌডস্টার ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা মো. আবু ইউসুফের সভাপতিত্বে কর্মশালা সঞ্চালনা করেন প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ও ডেপুটি ডিরেক্টর মু. আসাদুজ্জামান।

 

এতে আরও উপস্থিত ছিলেন- লৌডস্টার ইনস্টিটিউটের আইইএলটিএস ইনস্ট্রাক্টর তানজিলা মেহনাজ, শাহাদাত হোসাইন, মাসুদ রানা, আব্দুল্লাহ আল মামুন, শোয়াইব বিন আজিজ প্রমুখ।