ঢাবিতে ১৩ শিক্ষার্থীর ডেঙ্গু শনাক্ত

  যুগান্তর রিপোর্ট ০১ আগস্ট ২০১৯, ১৭:১০ | অনলাইন সংস্করণ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৬৮ জন শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করে ১৩ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. সারওয়ার জাহান এ তথ্য জানান।

গত বুধবার বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গু শনাক্তকরণ ডিভাইস আনা হয়েছে। এর মাধ্যমে প্রথম দিনের পরীক্ষায় ১৩ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়।

ডা. সারওয়ার জাহান জানান, এই ডিভাইসের মাধ্যমে ঢাবির চিকিৎসাকেন্দ্রে এখন রক্তের প্লাটিলেট (অণুচক্রিকা) গণনা ও ডেঙ্গু শনাক্তকরণ— দুটোই করা যাচ্ছে।

তবে ডেঙ্গু শনাক্তকরণের যে ডিভাইসটি চিকিৎসাকেন্দ্রে আনা হয়েছে, তার দৈনিক সক্ষমতা ১৫০। অর্থাৎ প্রতিদিন সর্বোচ্চ ১৫০ শিক্ষার্থী ডেঙ্গু শনাক্তকরণের পরীক্ষা করাতে পারবেন।

তবে শিক্ষার্থীদের চাপ বেশি হওয়ায় গতকাল ১৬৮ জনের রক্তের নমুনা নেয়া হয়। তবে এখন থেকে ১৫০ জনের বেশি নমুনা নেয়া যাবে না।

এদিকে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় ক্যাম্পাস ও হল বন্ধ ঘোষণার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই দাবির সঙ্গে একাত্মতা জানিয়েছেন ডাকসু ভিপি নুরুল হকও।এ ছাড়া ক্যাম্পাস বন্ধের দাবিতে ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×