কিটের অভাবে ঢাবিতে আজ ডেঙ্গু পরীক্ষা বন্ধ

  যুগান্তর রিপোর্ট ০৫ আগস্ট ২০১৯, ১০:১৮ | অনলাইন সংস্করণ

ঢাবি

ডেঙ্গু শনাক্তকরণ কিটের অভাবে আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গু শনাক্তকরণের পরীক্ষা বন্ধ থাকবে।

ঢাবির চিকিৎসাকেন্দ্রের প্রধান চিকিৎসা কর্মকর্তা সারওয়ার জাহান রোববার গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, গত বুধবার থেকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গু নির্ণয় কার্যক্রম শুরু হয়। ওই দিন ১৬৮ শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করে ১৩ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়েছিল।

‘বৃহস্পতিবার ১৫০ শিক্ষার্থীর রক্তের নমুনা নেয়া হয়। এর প্রতিবেদন গতকাল দেয়া হয়েছে। দ্বিতীয় দিনের পরীক্ষায় ৮ শিক্ষার্থীর ডেঙ্গু শনাক্ত করা হয়েছে। মাঝে শুক্র ও শনিবার ছুটির দিন থাকায় এ কার্যক্রম বন্ধ ছিল। আর গতকাল ১৫০ শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করা হয়েছে।’

তবে ডেঙ্গু শনাক্তকরণ কিট সংকটের কারণে সোমবার বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গু পরীক্ষা বন্ধ থাকবে বলে জানান সারওয়ার জাহান।

জানা গেছে, ঢাবিতে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষায় সহযোগিতাকারী সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, যে প্রতিষ্ঠান তাদের কিট সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিল, সেখান থেকে তারা কিট পাননি। সরকারের সংশ্লিষ্ট দফতরে যোগাযোগ করলে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানানো হয়, মঙ্গলবারের আগে কোনো কিট পাওয়া যাবে না।

প্রসঙ্গত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৬ জুলাই রাতে মারা যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ফিরোজ কবির। এর পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে ডেঙ্গু–আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পরে ২৮ জুলাই বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে রক্তের প্লাটিলেট গণনার যন্ত্র আনা হয়। ডেঙ্গু–আতঙ্কে থাকা শিক্ষার্থীদের ভিড়ে প্রথম দিনে যন্ত্রটি বিকল হয়ে যায়। বুধবার সেখানে আনা হয় ডেঙ্গু শনাক্তকরণের ডিভাইস।

প্রথম দুদিনে ৩১৮ শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করে ২১ জনের ডেঙ্গুজ্বর শনাক্ত করা হয়।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×