রাবিতে ভর্তি পরীক্ষার ফি কমলো, আবেদন ৩ সেপ্টেম্বর

  রাজশাহী ব্যুরো ২৭ আগস্ট ২০১৯, ২১:২৮ | অনলাইন সংস্করণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (২০১৯-২০) শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষায় ফরমের মূল্য ১৯৮০ থেকে ১২০০ টাকায় কমিয়ে আনা হয়েছে। এছাড়া একাধিক ইউনিটে পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে শিক্ষার্থীদের।

মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর এম আবদুস সোবহানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা উপকমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ তথ্য নিশ্চিত করেছেন জনসংযোগ প্রশাসক প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ বছরের ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে শিক্ষার্থীদের আবেদন করতে হবে।

এদিকে চূড়ান্ত আবেদন শুরু হবে ১৭ সেপ্টেম্বর থেকে। ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত আবেদন শেষ হবে। চূড়ান্ত আবেদনে ইউনিট প্রতি ১২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

ড. কর্মকার আরও জানান, বিজ্ঞান, বাণিজ্য, মানবিক এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেখানে 'এ' ইউনিটে অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা ও আইন অনুষদের পরীক্ষা হবে।

বি ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূবিজ্ঞান, কৃষি অনুষদ ও প্রকৌশল অনুষদভুক্ত বিভাগগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে প্রতিটি ইউনিট সব শিক্ষার্থীর জন্য উন্মুক্ত থাকবে। একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

এর আগে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির পরীক্ষার ফরমের মূল্য ১৯৮০ টাকা নির্ধারণ করে কর্তৃপক্ষ। একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি ইউনিট এ পরীক্ষা দিতে পারবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। এরপর থেকেই ভর্তিচ্ছু শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়টির শিক্ষক শিক্ষার্থীরা আন্দোলনে করে আসছিলেন। একপর্যায়ে আন্দোলনের মুখে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়।

পরীক্ষা পদ্ধতি: লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। ৬০ মার্কের এমসিকিউ এবং লিখিত ৪০ নম্বর। লিখিত প্রশ্ন ২০টি (Short answer Question)। ২০টি প্রশ্নে ৪০ নম্বর। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। এমসিকিউ প্রশ্ন ৬০ টি যার সময় ৫০ মিনিট।

প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ ও ১২টা থেকে ১টা ৪৫ পর্যন্ত দুই শিফট এ পরীক্ষা চলবে।

আবেদন যোগ্যতা: মানবিকে সর্বনিম্ন ৩ পয়েন্ট করে এসএসসি ও এইচএসসিসহ মোট ৭.০০। বাণিজ্য সর্বনিম্ন ৩.৫০ করে একইভাবে ৭.৫০। বিজ্ঞান ইউনিটে সর্বনিম্ন ৩.৫০ করে একইভাবে ৮.০০। এছাড়া ইউনিট প্রতি ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×