কানাডার অভিবাসনের জন্য ECA কতটা জরুরি?

  শাহনাজ হোসেন, কানাডা থেকে ২৮ আগস্ট ২০১৯, ১৯:৩৬ | অনলাইন সংস্করণ

কানাডা

কানাডায় অভিবাসনের জন্য আমার অনেকেই চেষ্টা করে থাকি। তবে কি কি কাগজ লাগে? কিভাবে করব? এসব মাথায় ঘুরপাক খায়। তবে কানাডায় অভিবাসনে শিক্ষাগত যোগ্যতা ব্যাখ্যা করার জন্য Educational Credential Assessment (ECA) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কানাডিয়ান শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া যে কোনো দেশের যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষাগত যোগ্যতার জন্য ECA করানোটা জরুরি।

Educational Credential Assessment (ECA) রিপোর্ট হলো এমন একটা ডকুমেন্ট, যেটা ব্যাখ্যা করে কানাডিয়ান শিক্ষাগত যোগ্যতার পরিমাপে আপনার আন্তর্জাতিক শিক্ষার অবস্থান।

কানাডার ইমিগ্রেশনের জন্য যেসব প্রতিষ্ঠান থেকে ECA করাতে পারেন সেগুলো হলো-

-World Education Services (WES)

-Comparative Education Service – University of Toronto (CES)

-International Credential Assessment Service of Canada (ICAS)

-International Qualifications Assessment Service (IQAS)

-International Credential Evaluation Services (ICES)

-Medical Council of Canada (ডাক্তারদের জন্য)

-Pharmacy Examining Board of Canada (ফার্মাসিস্টদের জন্য)

প্রতিটি অর্গানাইজেশন তাদের নিজস্ব নিয়মে ECA করে থাকে। তাই এই এভালুয়েশন প্রক্রিয়াটাও আলাদা আলাদা হয়। প্রার্থীকে প্রথমেই ঠিক করতে হবে যে, কোন প্রতিষ্ঠান তার জন্য ভালো হবে। সাধারণত World Education Services (WES) এর নিয়মকানুন একটু সোজা বিধায় বেশিরভাগ প্রার্থী WES থেকে Evaluation করে। এছাড়া WES এর এভালুয়েশন করার সময়টাও অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় কম লাগে।

ECA আবেদনের সময় যে বিষয়গুলো লক্ষ্য করতে হবে-

১. অ্যাকাউন্ট সাইন আপ করার সময় সঠিক রিপোর্ট টাইপ সিলেক্ট করতে হবে।

২. ডেলিভারি টাইপ: কানাডা পোস্টের স্ট্যাণ্ডার্ড মেইল ৭ ডলার অথবা ইন্টারন্যাশনাল কুরিয়ার সার্ভিস (UPS/ TNT based on Country) ৮৫ ডলার সিলেক্ট করবেন। স্ট্যাণ্ডার্ড মেইল তুলনামুলকভাবে ধীরগতি সম্পন্ন এবং কোনো ট্র্যাকিং নম্বর থাকবে না। তাই পথে হারিয়ে গেলে তেমন কিছুই করার থাকে না। তবে লক্ষ্য করবেন, যদি এভালুয়েশন রিপোর্টের হার্ড কপির সঙ্গে ইলেকট্রনিক PDF ভার্সন দেয়, তবে কোনো চিন্তা নেই।

৩. সাধারণত এভালুয়েশন প্রতিষ্ঠান Immigration, Refugees and Citizenship Canada (IRCC) এর কাছে একটি রিপোর্ট কপি সরাসরি পাঠিয়ে থাকে। তাই অতিরিক্ত রিপোর্ট কপি নেয়ার দরকার নাই। তাছাড়া অতিরিক্ত কপি লাগলে ইলেকট্রনিক PDF ভার্সন থেকে প্রিন্ট করে নিলেই হবে।

৪. আপনার যদি একের অধিক উচ্চতর ডিগ্রি থাকে, তবে সেগুলো একই অ্যাপ্লিকেশনে এভালুয়েশন করানোর জন্য অন্তর্ভুক্ত করবেন। এতে সময় এবং টাকা দুটোই বাঁচবে।

মনে রাখবেন ইমিগ্রেশন ECA এবং হায়ার স্ট্যাডি ECA দুটো সম্পূর্ণ আলাদা। ইমিগ্রেশনের ECA রিপোর্ট কপি সরাসরি IRCC এর কাছে চলে যাবে। তাই এটা দিয়ে হায়ার স্ট্যাডির কাজ করা যাবে না।

ইমিগ্রেশন ECA তে শুধুমাত্র কানাডিয়ান স্ট্যান্ডার্ডে আপনার এভালুয়েশন লেভেল উল্লেখ থাকে। অন্যদিকে হায়ার স্ট্যাডি ECA তে আপনার পঠিত প্রতিটি বিষয়, তাতে অর্জিত শতকরা নম্বর, কোন মাধ্যমে পড়েছেন তা উল্লেখ থাকে। হায়ার স্ট্যাডি ECA রিপোর্ট কপি সরাসরি আপনার উল্লেখ করা শিক্ষা প্রতিষ্ঠানের কাছে অথবা আপনার কাছে পাঠানো হয়।

ECA নিয়ে বিস্তারিত জানতে হলে 'ইমিগ্রেশন এ্যাণ্ড সেটেলমেন্ট' ওয়েবসাইটটি ভিজিট করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×