শিল্পাচার্য স্বর্ণপদক পেলেন জবির উপাচার্যের সহধর্মিণী নাজমা আক্তার

  জবি প্রতিনিধি ১৩ অক্টোবর ২০১৯, ২৩:০৮ | অনলাইন সংস্করণ

চিত্রশিল্পী নাজমা আকতার
চিত্রশিল্পী নাজমা আকতার

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সহধর্মিণী চিত্রশিল্পী নাজমা আকতার চিত্রকলায় বিশেষ অবদানের জন্য শিল্পাচার্য স্বর্ণপদক ২০১৮ পেয়েছেন।

শনিবার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা অডিটোরিয়ামে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন উপলক্ষে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে এ পদক দেয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়নমন্ত্রী ও সমবায়মন্ত্রী তাজুল ইসলামের হাত থেকে তিনি এ পুরস্কার গ্রহণ করেন।

জানা গেছে, শিল্পী নাজমা আকতার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে শিক্ষিকতা করছেন। এর আগে তিনি বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

এর মধ্যে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় লেসেদ্রা আর্ট গ্যালারির উদ্যোগে অনুষ্ঠিত সপ্তম লেসেদ্রা আন্তর্জাতিক পেইন্টিং ও মিশ্র মাধ্যম প্রতিযোগিতায় চিত্রকর্মের জন্য পুরস্কার অন্যতম। এতে বিশ্বের ৪৬টি দেশের শিল্পীরা অংশগ্রহণ করেছিলেন।

এ ছাড়া কবি আবদুল হাই মাশরেকীর ৯৮তম জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অর্জন করেছেন 'কবি আবদুল হাই মাশরেকী স্বর্ণপদক'। এর আগে ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট থেকে পেয়েছেন রশীদ চৌধুরী মেমোরিয়াল পুরস্কার।

১৯৮১-৮২ সালে পর পর দুই বছর চিত্র অঙ্কনে অর্জন করেন শ্রেষ্ঠ পুরস্কার।

চিত্রশিল্পী নাজমা আক্তার বিমূর্তধর্মী ছবি আঁকেন। শৈশব-কৈশোর কিংবা তারুণ্যের নানা স্মৃতি, জীবন ও প্রকৃতির নানা বিষয় তুলে আনেন তুলির আঁচড়ে।

জার্মানি, গ্রিস, যুক্তরাজ্য, মালয়েশিয়া, বুলগেরিয়া, ভারত, নেপাল, ভুটানসহ বিভিন্ন দেশে এই শিল্পীর একক চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া তিনি দেশ-বিদেশে ৩৪টি গ্রুপ চিত্রপ্রদর্শনীতে অংশ নিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
-

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×