পরীক্ষায় শূন্য পাওয়া সেই তরুণী এখন পদার্থ বিজ্ঞানের সেরা গবেষক!

  যুগান্তর ডেস্ক ২২ নভেম্বর ২০১৯, ২১:৩৯:০১ | অনলাইন সংস্করণ

সারাফিনা ন্যানসে

পদার্থ বিজ্ঞানে এখন আলোচিত নাম সারাফিনা ন্যানসে। ফিজিক্সের শিক্ষার্থীরা এক নামে চেনে তাকে। তিনি এখন পদার্থ বিজ্ঞানের বিশিষ্ট গবেষকদের অন্যতম।

অ্যাস্ট্রোফিজিক্সের ওপর পিএইচডি করেছেন। তার দুটি গবেষণাও প্রকাশিত হয়েছে ইতিমধ্যে।

অথচ এই মেধাবী পদার্থ বিজ্ঞানী নাকি অতীতে কোয়ান্টাম ফিজিক্স পরীক্ষায় শূন্যও পেয়েছিলেন।

গুগলের সিইও সুন্দর পিচাই এক টুইটে জানালেন সে কথা। আর তার টুইটের পরই বিষয়টি রাষ্ট্র হয়ে পড়ে।

তবে ২১ নভেম্বর নিজেই এক টুইটে সারাফিনা লিখেছিলেন, চার বছর আগে কোয়ান্টাম ফিজিক্স পরীক্ষায় শূন্য পেয়েছিলাম। এমন ফলে খুব ভয় পেয়ে গিয়েছিলাম। আমার পদার্থ বিজ্ঞানের শিক্ষককে গিয়ে বলেছিলাম, পদার্থ বিজ্ঞান বিষয়টি আমাকে ছেড়ে দিতে হবে কিনা। আর সেই আমি এখন অ্যাস্ট্রোফিজিক্সের ওপর পিএইচডিতে সবচেয়ে বেশি মার্ক পেয়েছি। দুটো গবেষণা পত্রও প্রকাশিত হয়েছে আমার। তাই বলছি, সবার কাছে পদার্থবিজ্ঞান বিষয়টি বেশ কঠিন, কিন্তু একটি ফল দিয়ে নিজেকে ভালো না খারাপ তা যাচাই করা ঠিক হবে না।

সারাফিনার এই টুইট নিজের টুইটারে শেয়ার করলেন গুগলের সিইও সুন্দর পিচাই। ক্যাপশনে তিনি লিখেছেন , ভালো বলেছেন এবং এটি সত্যিই অনুপ্রাণিত করে।

এদিকে গুগলের শিইওর কাছে এমন রিট্যুইট পেয়ে বেশ খুশি সারাফিনা। তিনিও তাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছেন ।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত