ইউজিসির নির্দেশ অমান্য করে জাবির সান্ধ্যকালীন কোর্সের বিজ্ঞপ্তি

  জাবি প্রতিনিধি ২৫ ডিসেম্বর ২০১৯, ২১:১৪ | অনলাইন সংস্করণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশ অমান্য করে সান্ধ্যকালীন উইকেন্ড কোর্সের বিজ্ঞপ্তি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ। এছাড়া সান্ধ্যকালীন উইকেন্ড কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগে।

আর এসব উইকেন্ড, ইভিনিং কোর্সসহ নামে বেনামে সব ধরনের বাণিজ্যিক কোর্সে নতুন করে ভর্তি না নেয়ার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

এর আগে ১১ ডিসেম্বর সান্ধ্যকালীন কোর্স বন্ধসহ ১৩ দফা নির্দেশনা দিয়ে চিঠি দেয় ইউজিসি।

ইউজিসির নির্দেশনার পরও এসব কোর্সে নতুন করে ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি পরীক্ষা নেয়ায় উদ্বেগ প্রকাশ করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। বুধবার শাখা ছাত্রফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শোভন রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সভাপতি সুস্মিতা মরিয়ম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার এক যৌথসভায় এসব কোর্স বন্ধের দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, ৯ ডিসেম্বর আচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সান্ধ্যকালীন কোর্স ও বাণিজ্যিক কোর্স বন্ধ করার বিষয়ে কথা বলেন। এরপর ১১ ডিসেম্বর ইউজিসি বাণিজ্যিক কোর্স বন্ধ করার পরামর্শ দিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে বিজ্ঞপ্তি পাঠিয়েছে।

কিন্তু এরপরও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন বাণিজ্যিক কোর্স বন্ধ করার ব্যাপারে কোনো উদ্যোগ তো নেয়ইনি বরং অর্থনীতি বিভাগে নতুন করে উইকেন্ড কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি এবং সিএসই বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

নেতারা এর প্রতিবাদ জানিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন, ইউজিসির ২০০৬ সালের ২০ বছর মেয়াদি কৌশলপত্রের পরামর্শ মেনে বাণিজ্যিক কোর্স খোলার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের যত তড়িঘড়ি ছিল, এখন সেই ইউজিসির পরামর্শেই বাণিজ্যিক কোর্স বন্ধের ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো ধরনের উদ্যোগ নেই।

বিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ প্রশাসনকে সতর্কবার্তা দিয়ে বলেন, যদি তাদের দাবি মানা না হয় তাহলে তারা শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে বাণিজ্যিক কোর্স বিরোধী আন্দোলনের মধ্য দিয়ে প্রশাসনকে দাবি মানাতে বাধ্য করা হবে।

ঘটনাপ্রবাহ : জাবিতে অনিয়ম

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

-

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×