অনলাইনে পরীক্ষা নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

  যুগান্তর রিপোর্ট ০৭ মে ২০২০, ১৭:৪৪:৫৩ | অনলাইন সংস্করণ

করোনা সংক্রমণের উদ্ভূত পরিস্থিতিতে যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নিচ্ছে তারা চলতি সেমিস্টারের পরীক্ষা অনলাইনে নিতে পারবে। তবে এ ক্ষেত্রে শর্ত জুড়ে দেয়া হয়েছে। যেসব বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাসে শিক্ষার্থী উপস্থিতির হার কমপক্ষে ৬০ শতাংশ আছে শুধু সেসব বিশ্ববিদ্যালয়গুলোই অনলাইনে পরীক্ষা নিতে পারবে।

বেসরকারি বিশ্ববিদ্যালগুলোতে অনলাইনে পাঠদান, পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন এবং শিক্ষার্থী ভর্তি করা নিয়ে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ওয়েবসাইটে এ নির্দেশনা প্রকাশ করা হয়েছে।

ইউজিসির নির্দেশনায় বলা হয়, বিশ্ববিদ্যালয়গুলো চলতি সেমিস্টারের অসমাপ্ত কার্যক্রম (পাঠদান, পরীক্ষা ও মূল্যায়ন) অনলাইনেই শেষ করতে পারবে। এছাড়া আগামী জুনে অনলাইনে নতুন শিক্ষার্থী ভর্তিও করতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো। একই সঙ্গে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে পরের সেমিস্টারের ক্লাস-পরীক্ষাও অনলাইনে নিতে পারবে।

করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকায় গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রাথমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের ক্লাসগুলো সংসদ টিভিতে দেখানো এবং বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে ক্লাস নিতে বলা হলেও সেমিস্টার পদ্ধতিতে থাকা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো কোনো পদ্ধতিতে পরীক্ষা ও মূল্যায়ন করবে তা নিয়ে কোনো নির্দেশনা ছিল না।

গত ৩০ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার বিষয়ে আলোচনা হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী ইউজিসি বিস্তারিত নির্দেশনা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে পাঠিয়েছে।

ইউজিসির প্রকাশিত নির্দেশনায় বলা হয়, নভেল করোনাভাইরাসের (কোভিড ১৯) কারণে উদ্ভূত পরিস্থিতিতে দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পাঠদান, পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন এবং শিক্ষার্থী ভর্তির বিষয়ে বৃহস্পতিবার (৭ মে) একটি গাইডলাইন প্রকাশ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গাইডলাইনটি ইউজিসি ওয়েবসাইটে প্রকাশসহ প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠানো হবে। ইউজিসি প্রণীত নির্দেশনাটি www.ugc.gov.bd -এর নোটিশ অপশনে পাওয়া যাবে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত